kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


'নিজেদের স্বার্থেই প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে হবে'

কালের কণ্ঠ অনলাইন   

১৮ অক্টোবর, ২০১৬ ১৬:৩৩



'নিজেদের স্বার্থেই প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে হবে'

নিজেদের স্বার্থেই প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আমাদের সুসম্পর্ক বজায় রাখতে হবে বলে জানিয়েছেন সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেছেন, এ ক্ষেত্রে কে সন্ত্রাসী বা কে কার বিরোধী সেটা আমাদের বিবেচ্য বিষয় নয়।

দেশের প্রয়োজনে আমাদের স্বার্থপর হতে হবে।
আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে ভাষা মতিনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ও চাষী নজরুল ইসলামের ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে গণসংস্কৃতি দলের এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, আমরা এ দেশে বসে প্রতিবেশী বন্ধুদের সকল টিভি চ্যানেল দেখি, কিন্তু তারা আমাদের কোনো টিভি চ্যানেল দেখার সুযোগ পায় না। চাষী নজরুল ইসলাম বেঁচে থাকতে দেশীয় সংস্কৃতি প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছিলেন।  
ভাষা মতিন সম্পর্কে তিনি বলেন, রাষ্ট্রভাষা বাংলার জন্য ভাষা মতিন যে অবদান রেখেছেন তা যারা অস্বীকার করেন তারা তরুণ প্রজন্মের কাছে ঘৃণিত হয়ে থাকবেন। সংকীর্ণতার কারণে আমরা ভাষা মতিনকে যথাযথ মর্যাদা দিতে পারিনি। ভবিষ্যতে গুণীজনদের যদি মূল্যায়ন করতে না পারি তাহলে আমাদের করুণ পরিণতি হবে।
গণসংস্কৃতি দলের প্রতিষ্ঠাতা সভাপতি এস আল মামুনের সভাপতিত্বে স্মরণসভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এমাজউদ্দীন আহমদ। এছাড়া অন্যান্যদের মধ্যে এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মর্তুজা, ঢাবি শিক্ষক অধ্যাপক সুকোমল বড়ুয়া, নজমুল হক নান্নু, ঢাকা জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান সালাউদ্দিন বাবু, বাংলাদেশ ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, এনডিপির প্রেসিডিয়াম সদস্য মো. মঞ্জুর হোসেন ঈসা, কল্যাণ পার্টির ভাইস চেয়ারম্যান সাহেদুর রহমান তামান্না, ওলামা দলের সভাপতি হাফেজ আব্দুল মালেক, কর্মজীবী দলের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন সরদার প্রমুখ বক্তব্য রাখেন।


মন্তব্য