kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শেখ রাসেল হত্যার ছবি তুলে ধরুন

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১২:৩৭



শেখ রাসেল হত্যার ছবি  তুলে ধরুন

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, রাসেল হত্যার কী কোনো ছবি আছে? যদি কারো সংগ্রহে থাকে তবে সবার সামনে তুলে ধরুন দেখি মানুষের বিবেককে কীভাবে স্পর্শ করে। বিশ্বের ও বাংলাদেশের মানুষ এই দৃশ্যের কী বর্ণনা দেয়।

১৮ অক্টোবর শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শুক্রবার সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় অনুষ্ঠিত শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতার উদ্বোধন করে তিনি এসব কথা বলেছেন।

তিনি বলেন, ''আজ আমরা সারা বিশ্বে দেখতে পাচ্ছি। বিনা অপরাধে কেউ, অভিবাসী হয়েছে, কেউ স্মরণার্থী হয়েছে, কেউ হামলায় কিংবা গুলিবিদ্ধ হয়ে মারা যাচ্ছে। কেন কী কারণে তার আজ আর জানতে কারো বাকি নেই। ''

সাম্প্রতিক বিশ্বের অস্থিরতা ও তার ফলাফলের প্রেক্ষাপট তুলে ধরে মতিয়া চৌধুরী বলেন, ''সমুদ্র তীরে পড়ে থাকা নিথর শিশু আয়লানের ছবি সারা বিশ্ববাসীকে কাঁদিয়েছে। বিশ্ব বিবেককে নাড়া দিয়েছে। আমরা জানি জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এই ছবি দেখে বলেছিলেন, অভিবাসীদের জায়গা দিতে প্রয়োজনে আমি আমার বাড়ি ছেড়ে দেব। কিন্তু এদেরে প্রতি আমাদের কর্তব্য আছে। একই সঙ্গে আমরা জানি, ছবি দেখেছি, সিরিয়ায় অবুঝ শিশুকে কীভাবে প্রহার করা হয়েছে। তার সমস্ত শরীর, কপাল বেয়ে রক্ত ঝরছে, যে শিশু জানে না তার কী দোষ ছিল। আমার ধারণা রাসেলের বয়সেও এমনই ছিল। ''

রক্তঝরা অবুঝ রাসেলের সেই তুলে ধরতে পারলে আজকের দিনের শিশু-কিশোরদের কোনো মানুষিকতায় গড়ে তুলবে তার ইংগিত পাবে বলে মনে করেন তিনি।

আয়োজক সংগঠনের মহাসচিব মাহমুদ-উস সামাদ চৌধুরী এমপির সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ানম্যান রকিবুর রহমান চৌধুরী, সংগঠনের উপদেষ্টা সিরাজুল ইসলাম মোল্লা ও প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর।

চিত্র প্রতিযোগিতায় পাঁচ শতাধিক শিশু-কিশোর অংশগ্রহণ করে। আগামী ১৮ অক্টোবর শেখ রাসেলের জন্মদিনে উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে বিজয়ীদের পুরস্কার প্রদান করবেন।


মন্তব্য