kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


'জাতীয় জীবনে বর্তমানে ক্রান্তির সময়ে হান্নান শাহকে দরকার ছিল'

কালের কণ্ঠ অনলাইন   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:০২



'জাতীয় জীবনে বর্তমানে ক্রান্তির সময়ে হান্নান শাহকে দরকার ছিল'

বিএনপি স্থায়ী কমিটির সদস্য বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।  
আজ মঙ্গলবার দুপুরে এক শোকবার্তায় তিনি বলেছেন, জাতীয় জীবনে বর্তমানে ক্রান্তির সময়ে যখন খুব দরকার ছিল, তখনই তিনি চিরতরে চলে গেলেন।

এই অকাল মৃতুতে আমরা এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলই কেবল ক্ষতিগ্রস্ত হয়নি, দেশ হারালো জাতীয় স্বার্থরক্ষার এক দেশপ্রেমিক অধিনায়ককে, জাতি হারালো তার এক সাহসী সন্তানকে। এ ক্ষতি সহজে পূরণ হবার নয়।
দলের যুগ্ম মহাসচি খায়রুল কবির খোকন স্বাক্ষরিত ওই শোক বার্তায় খালেদা জিয়া আরও বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এবং আমার দীর্ঘদিনের বিশ্বস্ত সহকর্মী ও সহযোদ্ধা (অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ও সাবেক মন্ত্রী) আ স ম হান্নান শাহর ইন্তেকালের দুঃসংবাদ আমার কাছে অকল্পনীয় ও বিনা মেঘে বজ্রপাতের মতো।
তিনি আরও বলেন, আমি যখন কায়মনোবাক্যে প্রার্থনা করছিলাম তিনি দ্রুত সুস্থ হয়ে ফিরে আসবেন, তখন তার মৃত্যু সংবাদ এল। এটা যে কতবড় দুঃসংবাদ তা ভাষায় প্রকাশ করার নয়। এ বেদনা ও শোকের পরিমাপ নেই। দেশ ও জাতির প্রতিটি প্রয়োজনের মুহূর্তে তিনি অসম সাহস ও দেশপ্রেমে দীপ্ত হয়ে রুখে দাঁড়িয়েছেন অন্যায়ের বিরুদ্ধে। আজীবন তিনি যোদ্ধা ও সেনানায়কের ভূমিকাই পালন করে গেছেন।
বিএনপি চেয়ারপারসন আরও বলেন, স্বৈরাচার বিরোধী ৯০-এর গণঅভ্যূত্থানের একজন অগ্রবর্তী সংগঠক হিসেবে, মন্ত্রীসভার সদস্য হিসেবে, ফখরুদ্দিন-মঈনুদ্দিন এর অবৈধ সরকার বিরোধী সংগ্রাম সূচনাকারী একজন বলিষ্ঠ কন্ঠ হিসেবে, বিএনপি জাতীয় স্থায়ী কমিটির একজন সদস্য হিসেবে মরহুম হান্নান শাহ আমাদের অনেক স্মৃতির সঙ্গে জড়িত রয়েছেন। তার ভূমিকা ও অবদান ইতিহাসে চিরঅম্লান হয়ে থাকবে।
খালেদা জিয়া মরহুম হান্নান শাহর আত্মার মাগফিরাত কামনা করে বলেন, এটা যে কত বড় দুঃসংবাদ তা ভাষায় প্রকাশ করার নয়। এ বেদনা ও শোকের পরিমাপ নেই। আমি মরহুমের রুহের মাগফেরাত কামনা করছি। আল্লাহ তাকে জান্নাতবাসী করুন। আমি দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে তার শোকাহত স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আল্লাহ তাদের এই শোক সইবার শক্তি ও সামর্থ্য দিন।
মরহুম হান্নান শাহর প্রতি যথাযথ সম্মান প্রদর্শন ও তার বিদেহী আত্মার মাগফিরাত কামনার করার জন্য দেশবাসী, ২০ দল ও বিএনপি পরিবারের সকলের অনুরোধ জানান খালেদা জিয়া।


মন্তব্য