kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


বাংলাদেশের মানুষ অনেক বেশি ধর্মভীরু ও খাঁটি মুসলমান : এইচ টি ইমাম

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ১৬:২৪



বাংলাদেশের মানুষ অনেক বেশি ধর্মভীরু ও খাঁটি মুসলমান : এইচ টি ইমাম

বাংলাদেশের মানুষ অনেক বেশি ধর্মভীরু ও খাঁটি মুসলমান বলেই মনে করেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। শুক্রবার ঢাকায় আলেমদের এক অনুষ্ঠানে তিনি বলেন, 'তলোয়ারের মাধ্যমে' বাঙালিরা মুসলমান হয়নি। বাঙালিরা 'সুফিবাদের মাধ্যমে' মুসলমান হয়েছে। ''পীর-মাশায়েখদের কথা আমরা শুনি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমরা অনেক বেশি ধর্মভীরু এবং অনেক বেশি খাঁটি মুসলমান। ” গণতান্ত্রিক ইসলামী ঐক্যজোট জাতীয় প্রেসক্লাবে 'স্বাধীনতার পূর্বে ও পরে বাংলাদেশের ধর্মীয় অঙ্গনের অবস্থা' শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে।

সাবেক সরকারি কর্মকর্তা এইচ টি ইমাম বলেন, ''আজ শুক্রবারের জুমায় দেখবেন কোনো মসজিদের ভেতরে জায়গা নেই। সমস্ত রাস্তা বন্ধ হয়ে যায়। এ রকম আর কোথাও আছে? আমার নিজস্ব ঐচ্ছিক তহবিল সরকার যেটা দেয় তার থেকে অর্ধেকের মতো মসজিদে দিই। বিভিন্ন মসজিদে আগে দিই, মন্দিরেও দিই। বুদ্ধিস্টদেরও সাহায্য করি। ইসলাম শিখিয়েছে পরমত সহিংসতা, ইসলাম শিখিয়েছে শান্তি। '' সকলে একসঙ্গে বাংলাদেশ গড়ে তোলার মন্ত্রই দেশের 'আজকের উন্নতির কারণ' বলে মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পিতার মতোই কাজ করেছেন মন্তব্য করে ইমাম বলেন, ''বায়তুল মোকাররম দেখার মতো করে তৈরি করেছেন। ঢাকার বিভিন্ন মসজিদ সুদৃশ্য করে তৈরি হয়েছে। ক্যান্টনমেন্টের বড় মসজিদগুলোতে যান, এগুলো আগে ছিল? এখন ক্যান্টনমেন্টের চেহারা বদলে গেছে। যেমন সৈনিকদের বাসস্থানের ব্যবস্থা, তেমনি বাসার সামনে সুদৃশ্য বড় বড় মসজিদ। ''

ইসলামের নামে যারা সন্ত্রাস করে, মানুষ হত্যা করে, তাদের 'মুনাফেক' আখ্যায়িত করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য।


মন্তব্য