kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


বঙ্গবন্ধু বেঁচে আছেন সকল স্তরের মানুষের মাঝে : মোজাম্মেল হক

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৮:০৭



বঙ্গবন্ধু বেঁচে আছেন সকল স্তরের মানুষের মাঝে : মোজাম্মেল হক

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে নানা অপবাদ দিয়ে তার চরিত্র হননের চেষ্টা করা হয়েছিল। এসব অপসংস্কৃতির রাজনীতি স্থায়ী হয়নি। বঙ্গবন্ধু বেঁচে আছেন সকল স্তরের মানুষের মাঝে। আজ জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৬ উপলক্ষে 'মানবিক মূল্যবোধ ও বঙ্গবন্ধু' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। একদিনের আলোচনার মাধ্যমে বঙ্গবন্ধুর মূল্যবোধ সম্পর্কে পরিমাপ করা সম্ভব নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, শেখ মুজিবুর রহমান একজন ব্যক্তি নন, একটি প্রতিষ্ঠান।

তিনি বলেন, তাঁর মানবিক মূল্যবোধ শুধু একালের নয়, সবকালের ও সর্বযুগের। শেখ মুজিবুর রহমানের মানবিক মূল্যবোধের চর্চা করতে হবে। তরুণ প্রজন্মকে জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে ধারণ করে নেতৃত্বদানের জন্য নিজেদের প্রস্তুত করতে হবে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, ছাত্রাবস্থা থেকেই শেখ মুজিবুর রহমান ছিলেন একজন মানবদরদী হিতৈষী ব্যক্তি। তার কাছে সর্বস্তরের মানুষের প্রতি ভালোবাসা ছিল চোখে পড়ার মতো। তার সংস্পর্শে যারা গিয়েছেন, তাদের তিনি পরম যত্নে কাছে টেনে নিয়েছেন। মূল্যায়ন করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা দেশের সর্বস্তরে বাস্তবায়নে চর্চা করার পরিবেশ সৃষ্টি করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও মূল্যবোধকে নতুন প্রজন্মের কাছে আরও পৌঁছে দিতে হবে পাঠ্য পুস্তক ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে। তবেই তারা শেখ মুজিবকে ধারণ করে বেড়ে উঠবে। পরবর্তী প্রজন্ম তাকে ধারণ করে দেশপ্রেমিক ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠতে পারবে।

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুলের সভাপতিত্বে সভায় প্রধান আলোচক বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী।
এতে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, সংসদ সদস্য কাজী রোজী, সেক্টর কমান্ডার্স ফোরামের সিনিয়র সহসভাপতি, মুক্তিযুদ্ধ-৭১ ও সাবেক সেনাপ্রধান লে. জেনারেল (অব.) এম হারুন অর রশিদ বীর প্রতীক ।

ড. এ কে আজাদ চৌধুরী বলেন, শেখ মুজিবুর রহমানের জীবনে মানবিক মূল্যবোধ সবসময় প্রাধান্য পেয়েছে। তিনি ছিলেন অসাম্প্রদায়িক ব্যক্তিত্ব। তিনি বলেন, ক্ষমতায় থাকলে মানুষের আচরণের পরিবর্তন হয়,কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন ব্যতিক্রম। তিনি বদলাননি। বর্তমান সময়ে তার মত ব্যক্তিত্বের বড় প্রয়োজন। পরে প্রধান অতিথি আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে লেখা তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করেন।


মন্তব্য