kalerkantho


বিএনপির কাউন্সিলে যাচ্ছে না আওয়ামী লীগ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৬ ১৩:৫২



বিএনপির কাউন্সিলে যাচ্ছে না আওয়ামী লীগ

বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কোনো প্রতিনিধিদল যাচ্ছে না। যদিও দলটির এর আগের কাউন্সিলে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা অসীম কুমার উকিলের নেতৃত্বে একটি প্রতিনিধিদল উপস্থিত হয়ে শুভেচ্ছা জানিয়েছিল।

কিন্তু এবার কোনো প্রতিনিধিদল পাঠাচ্ছে না আওয়ামী লীগ। বিএনপির সম্মেলনে প্রতিনিধিদল না পাঠানোর পক্ষে যুক্তি তুলে ধরেছেন দলের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা। তারা বলছেন, যে দলটি ক্ষমতার লোভে দেশজুড়ে নাশকতা চালিয়ে শত শত মানুষ হত্যা করেছে তাদের সাথে কোনো ধরনের সমঝোতা হতে পারে না।

দলের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতারা জানান, গত সম্মেলনে বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে মনে করে তাদের সম্মেলনে প্রতিনিধিদল পাঠিয়েছিল আওয়ামী লীগ। এবার বিএনপিকে রাজনৈতিক সংগঠন নয়, সন্ত্রাসী দল হিসেবে দেখছেন ক্ষমতাসীনরা। তাই বিএনপির সম্মেলনে আওয়ামী লীগের পক্ষের কোনো প্রতিনিধি পাঠাবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বুধবার বিএনপির একটি প্রতিনিধিদল ধানমণ্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে গিয়ে ক্ষমতাসীন দলের সভানেত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে চিঠি দিয়ে আমন্ত্রণ জানায়।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ বলেন, জ্বালাও-পোড়াও করে যারা মানুষ হত্যা করে এমন একটি সংগঠনের সম্মেলনে আওয়ামী লীগ যেতে পারে না। তা ছাড়া তাদের দুটি শীর্ষ পদেই ইতিমধ্যে মামলার আসামি নির্বাচিত হয়েছে।

এখন সম্মেলনের নামে তামাশা হবে। এই তামাশা দেখার জন্য আমাদের প্রতিনিধিদলের যাওয়ার দরকার আছে বলে মনে করি না।

 


মন্তব্য