kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


উদ্বোধনের অপেক্ষায় বিএনপির কাউন্সিল

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৬ ১০:১৬



উদ্বোধনের অপেক্ষায় বিএনপির কাউন্সিল

দুর্নীতি, দুঃশাসন হবেই শেষ, গণতন্ত্রের বাংলাদেশ- এ স্লোগানকে সামনে রেখে বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে শনিবার সকাল ১০টায় এ কাউন্সিলের উদ্বোধন করবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ইতিমধ্যে কাউন্সিলের ডেলিগেটরা এসে পৌছেছেন। সকাল থেকেই তারা আসতে শুরু করেন। আমন্ত্রিতরা মঞ্চের সামনে নিজ নিজ সংরক্ষিত আসনে বসছেন। ভেন্যুর মূল ফটকের সামনে দীর্ঘ লাইনে আমন্ত্রিতদের অপেক্ষা করতে দেখা গেছে। স্বেচ্ছাসেবীরা তাদের নিজ নিজ দায়িত্ব পালনে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে পরাজয়ের পর দল পুনর্গঠন করে বিএনপি। ২০০৯ সালের জুন মাসে একসঙ্গে ৭২টি সাংগঠনিক জেলা কমিটি ভেঙে দিয়ে আহ্বায়ক কমিটি করা হয়। ওই বছর ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয় পঞ্চম জাতীয় কাউন্সিল। পরের বছর জানুয়ারিতে গঠন করা হয় ৩৮৬ সদস্যের জাতীয় নির্বাহী কমিটি। তিন বছর মেয়াদি কমিটির সময় আড়াই বছর আগেই শেষ হয়েছে। এর আগে দুই দফা কাউন্সিল করার প্রস্তুতি নিলেও রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে শেষ পর্যন্ত সম্ভব হয়নি।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠার পর প্রথম কাউন্সিল হয়। দ্বিতীয় কাউন্সিল হয় ১৯৮২ সালের ফেব্রুয়ারিতে। আর এর আট বছর পর ১৯৮৯ সালের ৮ ও ৯ মার্চ অনুষ্ঠিত হয় দলটির তৃতীয় কাউন্সিল। ১৯৯৩ সালের ১, ২ ও ৩ সেপ্টেম্বর বিএনপি চতুর্থ কাউন্সিল করে। সর্বশেষ ২০০৯ সালের ৮ ডিসেম্বর হয় পঞ্চম কাউন্সিল। বিএনপির ষষ্ঠ কাউন্সিলকে কেন্দ্র করে ইতিমধ্যে দলের চেয়ারপাসন পদে খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে তারেক রহমান তিন বছরের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

বিএনপি নেতাদের মধ্যে উপস্থিত আছেন : ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হানান শাহ, ড. ওসমান ফারুক, মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী, অ্যাডভোকেট তৈয়মুর আলম খন্দকার, জেবা খান, আবদুল লতিফ জনি, শামীমুর রহমান শামীম, কাজী আসাদুজ্জামান, মাসুদ আহমেদ তালুকদার, শ্যামা ওবায়েদ প্রমুখ। ছাত্রনেতাদের মধ্যে উপস্থিত রয়েছেন : সুলতান সালাহ উদ্দিন টুকু, আবদুল কাদের ভূঁইয়া জুয়েল, হাবীবুর রশিদ হাবীব, বি এম নাজিম মাহমুদ, বায়েজিদ আরিফিন প্রমুখ।

 


মন্তব্য