kalerkantho


জাসদে ফিরতে ইনুকে বিদ্রোহীদের শর্ত

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৪:১২



জাসদে ফিরতে ইনুকে বিদ্রোহীদের শর্ত

কাউন্সিল ছেড়ে আলাদা জাসদের ঘোষণা দেওয়া শরীফ নুরুল আম্বিয়া দলে ফিরতে পুনরায় নেতৃত্ব নির্বাচনের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠানের শর্ত দিয়েছেন। তিনি বলেছেন, আমাদেরকে আহ্বান করল আর আমরা চলে গেলাম এমন তো নয়।

তারা আমাদের প্রস্তাব দিয়েছে। আমরা তা রাখতে পারিনি। তবে শর্ত মানলে ঐক্য হতে পারে। সমঝোতার উদ্যোগ হিসেবে সম্মেলনের পর দিনই জাসদ সভাপতি হাসানুল হক ইনুর পক্ষ থেকে একটি প্রস্তাব নিয়ে বিদ্রোহী গ্রুপের সঙ্গে কথা বলেন দলটির উপদেষ্টা পরিষদ সদস্য ইঞ্জিনিয়ার মনিরউদ্দিন আহমেদ। সে প্রস্তাবে জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুঐক্যের প্রশ্নে প্রয়োজনে নিজের সভাপতি পদও ছাড়তে চেয়েছেন। নির্বাচন নিয়ে বিভক্ত কমিটির নেতাদের সমঝোতার মাধ্যমে ঐক্যবদ্ধ করার চেষ্টা অব্যাহত রয়েছে। সমঝোতার অংশ হিসেবে, দফায় দফায় উভয় পক্ষের সঙ্গে বৈঠক করছেন উপদেষ্টা পরিষদের এই সদস্য।

তবে সমঝোতার প্রশ্নে জাসদ সভাপতি হাসানুল হক ইনু আম্বিয়া-প্রধান নেতৃত্বাধীন কমিটি বিলুপ্ত করার প্রস্তাব করেছেন। এই প্রস্তাব মানতে নারাজ আম্বিয়া-প্রধানরা।

তাদের দাবি, গঠনতন্ত্র অনুযায়ী সভাপতি কাউন্সিল বাতিল করে বিশেষ কাউন্সিল ডাকলেই সমঝোতার পথ প্রসারিত হতে পারে। জাসদ সভাপতি হাসানুল হক ইনুর পক্ষ থেকে মঙ্গলবারও প্রস্তাব নিয়ে আম্বিয়া-প্রধানদের সঙ্গে বৈঠকে বসেন দলটির উপদেষ্টা পরিষদের দুই সদস্য ইঞ্জিনিয়ার মনির উদ্দিন আহমেদ ও ডা. মোয়াজ্জেম হোসেন। জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত চলে এই সমঝোতা বৈঠক।

উল্লেখ্য, দীর্ঘ ৬ বছর পরে গত শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় সম্মেলনের উদ্বোধন হয়। এরপর শনিবার দ্বিতীয় দিনে গুলিস্তানের কাজী বশির আহমেদ মিলনায়তনে (মহানগর নাট্যমঞ্চ) হয় দ্বিতীয় দিনের সম্মেলন। সেখানে কণ্ঠভোটে সভাপতি নির্বাচিত হন হাসানুল হক ইনু। এজন্য গঠনতন্ত্রও পরিবর্তন করা হয়। সাধারণ সম্পাদক নির্বাচনকে কেন্দ্র করে শনিবার রাতে সম্মেলনস্থল ত্যাগ করেন দলটির কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল, প্রাক্তণ সাধারণ সম্পাদক ও বর্তমান একাংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও প্রাক্তন যুগ্ম-সাধারণ সম্পাদক ও বর্তমান একাংশের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান। মহানগর নাট্যমঞ্চ থেকে কাউন্সিলরদের একটি মিছিল নিয়ে জাতীয় প্রেস ক্লাবে এসে কমিটি ঘোষণা করেন তারা।

পরে শনিবার রাতে মহানগর নাট্যমঞ্চ থেকে হাসানুল হক ইনুকে সভাপতি ও শিরিন আখতারকে সাধারণ সম্পাদক করে আরেকটি কমিটি ঘোষণা করেন তারা। রবিবার জাতীয় সংসদ ভবনে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে জাসদ (একাংশের) কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল অভিযোগ করেন, হাসানুল হক ইনুর স্বৈরাচারী আচরণে দলের ভাঙন হয়েছে। অপরদিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে হাসানুল হক ইনু ভুল বুঝে নিজেদের বক্তব্য স্পষ্ট করে সসম্মানে স্বপদে ফিরে আসার আহ্বান জানান।

 


মন্তব্য