kalerkantho


আত্মবিশ্বাস আর অহংকার কি এক?

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৮ ২০:০২



আত্মবিশ্বাস আর অহংকার কি এক?

প্রশ্ন : আত্মবিশ্বাস আর অহংকার কি এক?

জবাব : না, এক নয়। কেননা আত্মবিশ্বাস হলো, মনের স্থিরতা, যেটা মানুষকে র্নিদিষ্ট লক্ষ্য র্অজন করতে সাহায্য করে। এটি জীবনের ব্যাপারে অবিচ্ছেদ্য নিয়ামক ও একজন মুমিনের জন্য আল্লাহ তাআলার এক মহান নেয়ামত।  জীবনে যখন সিদ্ধান্ত নেওয়ার প্রশ্ন সামনে চলে আসে, ঠিক তখনই গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়ায় আত্মবিশ্বাস। আত্মবিশ্বাস না থাকলে জীবনে কোনো কিছুই সম্ভব নয়। মূলত এটা অর্জন হয়, আল্লাহর ওপর তাওয়াক্কুল বা ভরসার মাধ্যমে। এ কারণে আত্নবিশ্বাসের স্বরূপ বর্ণনা করতে গিয়ে আল্লাহ তাআলা বলেন, 'যখন তুমি দৃঢ়ভাবে ইচ্ছা করবে, তখন আল্লাহর ওপর ভরসা করবে। নিশ্চয় আল্লাহ ভরসাকারীদের ভালবাসেন।' (সুরা আল ইমরান : ১৫৯ )

আল্লাহর ওপর ভরসার মাধ্যমে যারা আত্মবিশ্বাসের এই গুণ অর্জন করে, তাদের মনের স্থিরতা কত গভীর হয়ে থাকে, তা বোঝাতে গিয়ে আল্লাহ তাআলা বলেন, 'মনে রেখো, যারা আল্লাহর বন্ধু, তাদের না কোনো ভয় ভীতি আছে, না তারা চিন্তান্বিত হবে।' (সুরা ইউনুস : ৬২ )

অন্যত্র তিনি বলেন, 'আর যে আল্লাহর ওপর তাওয়াক্কুল করে, আল্লাহ তার জন্য যথেষ্ট।' (সুরা তালাক : ৩)

পক্ষান্তরে ইসলামের পরিভাষায় অহংকার হলো, সত্যকে অস্বীকার করা, মানুষকে নিকৃষ্ট মনে করা, অবজ্ঞা করা, তুচ্ছ মনে করা ও ঘৃণা করা।  অহংকার একটি মারাত্মক রোগ। এজন্য আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে এক হাদিসে এসেছে, রাসুল ﷺ বলেন, ‌'যার অন্তরে একটি অণু পরিমাণ অহংকার থাকে, সে জান্নাতে প্রবেশ করবে না। রাসুল ﷺ এ কথা বললে, এক লোক দাঁড়িয়ে জিজ্ঞাসা করল, কোনো কোনো লোক এমন আছে, সে সুন্দর কাপড় পরিধান করতে পছন্দ করে, সুন্দর জুতা পরিধান করতে পছন্দ করে, এসবকে কি অহংকার বলা হবে? উত্তরে রাসুল ﷺ বললেন, আল্লাহর তাআলা নিজেই সুন্দর, তিনি সুন্দরকে পছন্দ করেন। [সুন্দর কাপড় পরিধান করা অহংকার নয়] অহংকার হলো, সত্য গোপন করা ও মানুষকে নিকৃষ্ট বলে জানা। (মুসলিম, হাদিস : ৯১)

উত্তর দিয়েছেন : মাওলানা উমায়ের কোব্বাদী নকশবন্দী



মন্তব্য