kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


হাটে যাওয়ার আগে ও পরে

কোরবানির পশু কেনা আনন্দের ব্যাপার। অন্যদিকে এ নিয়ে দুশ্চিন্তারও শেষ নেই। পশু কোরবানির আগে রক্ষণাবেক্ষণ, রাখার স্থান, খাবার আর আনুষঙ্গিক জিনিসগুলোর দিকেও নজর দিতে হবে গুরুত্বের সঙ্গেই

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



হাটে যাওয়ার আগে ও পরে

হাটে যাওয়ার আগে

♦    একজনের কাছে টাকা না রেখে কয়েকজন থাকলে সবার কাছে ভাগ করে টাকা রাখা ভালো। টাকা-পয়সা রাখার ব্যাপারে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করলে হারানোর ভয় থাকবে না।

♦    হাটে যাওয়ার সময় কেডস বা আরামদায়ক জুতা এবং ঢিলেঢালা ও সুতির পোশাক পরুন। প্রয়োজনে থ্রি-কোয়ার্টার পরতে পারেন।

♦    হাটের ভিড়ে হাঁটাহাঁটিতে ঘেমে ক্লান্তি লাগতে পারে। বাড়ি থেকে গ্লুকোজ দেওয়া পানির বোতল ও ছাতা নিন।

♦    কেনার আগে জেনে নিন পশুটি সুস্থ কি না। যদি হাটে পশুর ডাক্তার থাকে, তাহলে তাঁর সঙ্গে কথা বলে নিন। স্টেরয়েড দিয়ে মোটাতাজা করা গরু কিনবেন না।

♦    হাট থেকে বাড়ির দূরত্ব বেশি হলে পশু আনার ব্যবস্থা আগেই করা দরকার। রিকশা ভ্যান বা পিকআপ ভাড়া করতে পারেন। ঘণ্টাপ্রতি ৭০০ টাকায় পিকআপ পাওয়া যায়। আগেই ভাড়া নিন। হাটের সামনেও পিকআপ ও ভ্যান পাবেন।

পশু রক্ষণাবেক্ষণ

♦    পশুটি একেবারে বদ্ধ জায়গায় না রেখে একটু খোলামেলা জায়গায় রাখুন।

♦    পশুর খাবারের ব্যবস্থা আগেই করে রাখুন। মশা ও মাছি থেকে পশুকে রক্ষার জন্য কয়েলের ব্যবস্থা করতে পারেন।

♦    কোরবানির আগের রাত থেকে পশুকে পানিজাতীয় খাবার দিন। শুধু পানিজাতীয় খাবার দিলে চামড়া ছাড়াতে সুবিধা হবে।

পশুর খাবার

গরুকে ভুসি, খৈল, খড়, ভাতের মাড় ইত্যাদি খেতে দিতে পারেন। বিক্রেতার কাছ থেকে পশুর খাদ্যাভ্যাস জেনে নিন। নতুন জায়গার কারনে অনেক সময় পশু খেতে চায় না। তখন পশুকে অল্প অল্প করে খাবার দিয়ে আগে অভ্যস্ত করে নিতে হবে। মনে রাখবেন, বেশি বা কম খাবার দেওয়া দুই-ই পশুর জন্য ক্ষতিকর। প্রচুর পানি খেতে দিন।

কোথায় পাবেন

কোরবানির আগে স্থানীয় বাজার থেকেই কিনতে পারবেন পশুর খাবার। ভুসির কেজি প্রায় ৪০ টাকা, কাঁচা ঘাস এক আঁটি ৫০ থেকে ১০০ টাকা, শুকনো ঘাস ২০ থেকে ২৫ টাকা। এ ছাড়া ছাগলের জন্য কাঁঠালপাতার আঁটি পাওয়া যায়। এলাকাভেদে এসবের দাম ৩০ থেকে ৪০ টাকা হয়।


মন্তব্য