kalerkantho


আদালত অবমাননার দায়ে সিইসিসহ সাতজনের বিরুদ্ধে রুল

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৮ ১৪:৪৯



আদালত অবমাননার দায়ে সিইসিসহ সাতজনের বিরুদ্ধে রুল

আদালত অবমাননার দায়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও পাঁচ কমিশনারসহ কমিশন সচিবের বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে চার সপ্তাহের মধ্যে সিইসিসহ পাঁচ নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশন সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

আজ সোমবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

প্রসঙ্গত, আদালতের আদেশ অমান্য করে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে রেজিস্ট্রেশন পুনর্বহাল না করা এবং দলটির প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করায় গত ৬ ডিসেম্বর দলটির(ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন) সভাপতি, সেক্রেটারি এবং প্রার্থীদের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী মনজিল মোরসেদ জাতীয় নির্বাচন কমিশনের সিইসিসহ সব কমিশনার বরাবর একটি আইনি নোটিশ পাঠান।

এর আগে গত ১৬ অক্টোবর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করে ইসির দেওয়া চিঠির কার্যকারিতা স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে আদালত নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। পরে এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে গতকাল মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। পরে ওই দিনই আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।
   
প্রসঙ্গত ২০০৮ সালের ১৬ নভেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে নিবন্ধন দিয়েছিল ইসি। কিন্তু ওই নিবন্ধন বাতিল করে গত ৪ অক্টোবর চিঠি পাঠায় ইসি।



মন্তব্য