kalerkantho


‘নায়ক’ ও ‘মাতাল’ মুক্তিতে নিষেধাজ্ঞা হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক   

১২ অক্টোবর, ২০১৮ ০৪:২১



‘নায়ক’ ও ‘মাতাল’ মুক্তিতে নিষেধাজ্ঞা হাইকোর্টের

‘নায়ক’ ও ‘মাতাল’ নামের দুটি নতুন চলচ্চিত্রের মুক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দী’র হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ‘মেঘ কন্যা’ নামের একটি চলচ্চিত্রের প্রযোজক জাহাঙ্গীর কবিরের করা এক রিট আবেদনে বুধবার এ আদেশ দেন আদালত।

অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার পাশাপাশি উচ্চ আদালত রুলও জারি করেছেন। রুলে পূর্বানুমতি ছাড়াই ‘নায়ক’ ও ‘মাতাল’ নামে দুটি নতুন চলচ্চিত্র মুক্তির ঘোষণা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চলচ্চিত্র দুটি মুক্তির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। আজ শুক্রবার দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে এই চলচ্চিত্র দুটি মুক্তির ঘোষণা দেওয়া হয়েছিল।

জাহাঙ্গীর কবিরের করা রিট আবেদনে বলা হয়, ১২ অক্টোবর (আজ শুক্রবার) ‘মেঘ কন্যা’ ও ‘আসমানী’ নামে দুটি নতুন চলচ্চিত্র মুক্তির কথা। চলচ্চিত্র দুটির পরিচালকও নতুন। প্রায় তিনমাস আগে এ দিনটিতে চলচ্চিত্র দুটি মুক্তির জন্য প্রযোজক সমিতিতে নিবন্ধন করা হয়েছে। হঠাৎ করেই ‘নায়ক’ ও ‘মাতাল’ নামের সিনেমা দুটিকে পুরোনো চলচ্চিত্র হিসেবে দেখিয়ে একই দিনে মুক্তির ঘোষণা দেওয়া হয়। অথচ ‘মাতাল’ নামের সিনেমাটি গত ৫ অক্টোবর ভোলার রূপসী সিনেমা হলে মুক্তি দেওয়া হয়।

রিট আবদেনে বলা হয়, প্রযোজক সমিতির নিয়ম হলো ঈদ উৎসব ছাড়া একই দিনে সর্বোচ্চ দুটি নতুন চলচ্চিত্র মুক্তি দেওয়া যাবে। একইদিন নতুন চলচ্চিত্রের সঙ্গে একাধিক পুরোনো চলচ্চিত্র মুক্তিতে বাধা নেই।

নিয়মানুযায়ী, চারটি চলচ্চিত্র (দুটি পুরোনো ও দুটি নতুন) একই সময়ে সিনেমা হলে মুক্তি দেওয়া হলে তাতে সমস্যা নেই। তবে নতুন চলচ্চিত্র পুরোনো বানানোর কৌশল প্রশ্নবিদ্ধ।



মন্তব্য