kalerkantho


অর্থ আত্মসাত মামলায়

বিএনপি নেতা শাহজাহান সিরাজের বিরুদ্ধে চার্জশিট

আদালত প্রতিবেদক   

৮ অক্টোবর, ২০১৮ ২২:১০



বিএনপি নেতা শাহজাহান সিরাজের বিরুদ্ধে চার্জশিট

সরকারি পাটকলের জমি বিক্রির প্রায় দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগে বিএনপি নেতা ও চারদলীয় জোট সরকারের আমলে প্রাক্তন মন্ত্রী শাহজাহান সিরাজসহ দুইজনের বিরুদ্ধে চার্জশিট এসেছে। অপর আসামি হলেন ওই জমির ক্রেতা আওলাদ হোসেন।

আজ সোমবার মামলার তদন্ত কর্মকর্তা দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক মো. ফরিদ আহমেদ পাটোয়ারী আদালতের প্রসিকিউশন শাখায় চার্জশিট দাখিল করেন।

প্রসিকিউশন কর্মকর্তা আবদুস সালাম বিষয়টি নিশ্চিত করে বলেন, বিধি মোতাবেক তা সিএমএম আদালতে উপস্থাপন করা হয়েছে। ঢাকা মহানগর হাকিম দেবদাস চন্দ্র অধিকারী পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য তাতে স্বাক্ষর করেছেন। বিচারের জন্য মামলার নথি জ্যেষ্ঠ বিশেষ জজ আদলতে পাঠিয়ে দেওয়া হবে।

চার্জশিটে বলা হয়েছে, শাহজাহান সিরাজ বস্ত্র ও পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন। সে সময় কিশোরগঞ্জ জেলার নিকলিতে বিলুপ্ত বাংলাদেশ পাট করপোরেশনের দশ দশমিক ৪৫ একর জমি নিয়ম বহির্ভূতভাবে বিক্রি করে দেওয়া হয়। ওই জমির প্রকৃত প্রাক্কলিত মূল্য ছিল দুই কোটি ৫৯ লাখ টাকা। ওই সম্পত্তি বিক্রয়ের জন্য ওই মন্ত্রণালয়ের গঠিত কমিটির সুপারিশ উপেক্ষা করে মন্ত্রী মাত্র ষাট লাখ ৮২ হাজার ৫২৩ টাকায় তা বিক্রি করেন।

মন্ত্রীর একক ইচ্ছা অনুসারে কমিটির সুপারিশ উপেক্ষা করে ২০০৬ সালের ১২ মার্চ ওই সম্পত্তি রেজিস্ট্রি দলিল মূল্যে আওলাদ হোসেনের নামে হস্তান্তর করা হয়।

মন্ত্রী ক্ষমতার অপব্যবহার করে পরস্পর যোগসাজশে ওই জমি কিশোরগঞ্জ পেপার হাউসের মালিক মো. আওলাদ হোসেনের কাছে কমদামে বিক্রি করে প্রাক্কলিত মূল্যের অবশিষ্ট অর্থ আত্মসাৎ করেছেন বলে চার্জশিটে অভিযোগ আনা হয়েছে। চার্জশিটে ১২ জনকে সাক্ষী করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ২ নভেম্বর শাহজাহান সিরাজের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় বাদী হয়ে মামলাটি করে দুদক।



মন্তব্য