kalerkantho


খালেদার রায়ের তারিখ বিষয়ে আদেশ ৩০ সেপ্টেম্বর

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৫০



খালেদার রায়ের তারিখ বিষয়ে আদেশ ৩০ সেপ্টেম্বর

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে রায় ঘোষণার জন্য তারিখ ধার্য হবে কি না সে বিষয়ে আগামী ৩০ সেপ্টেম্বর আদেশ দেবেন আদালত। আজ বুধবার মামলাটিতে আসামি পক্ষের যুক্তি-তর্ক উপস্থাপনের জন্য দিন ধার্য ছিল। কিন্তু আদালতে আসামি পক্ষ কোনো যুক্তি-তর্ক উপস্থাপন না করায় রাষ্ট্রপক্ষ রায়ের তারিখ ধার্যের জন্য আবেদন করেন। একই সঙ্গে এ মামলায় বিচারকের বিরুদ্ধে দুই আসামির অনাস্থার বিষয়েও ওই দিন আদেশ দেওয়া হবে। রাজধানীর পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতরে স্থাপিত নবগঠিত অস্থায়ী আদালতে ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামান এ দিন ধার্য করেন।

গত সোমবার আসামি মনিরুল ইসলাম খান এবং জিয়াউল হক মুন্না বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারের আদেশের বিষয়ে উচ্চ আদালতে যেতে যুক্তি উপস্থাপন মুলতবির আবেদন নামঞ্জুর করায় বিচারকের প্রতি অনাস্থা প্রকাশ করেন। ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

এই মামলায় পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়াকে গত ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। এদিকে জিয়া দাতব্য ট্রাস্ট মামলার যুক্তিতর্ক শুনানি শেষ করতে সরকারের নির্দেশে আদালত স্থানান্তর করা হয় কারাগারের ভেতরে। গত ৫ সেপ্টেম্বর বিশেষ জজ আদালতে খালেদা জিয়া বলেছিলেন, তিনি বার বার আদালতে আসতে পারবেন না, বিচারক তাকে যতদিন খুশি সাজা দিতে পারেন।

 



মন্তব্য