kalerkantho


শহিদুল আলমের জামিন বিষয়ে শুনানি আগামী সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:১১



শহিদুল আলমের জামিন বিষয়ে শুনানি আগামী সপ্তাহে

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আলোকচিত্রী ড. শহিদুল আলমের জামিন আবেদনের ওপর আগামী সপ্তাহে শুনানির জন্য দিন ধার্য করেছেন হাইকোর্ট।

আজ বুধবার এ আদালতের কার্যতালিকায় শহিদুল আলমের জামিনের আবেদন না থাকায় বিষয়টি আদালতের নজরে আনেন তার আইনজীবী। এরপর আদালত আগামী রবিবার কার্যতালিকায় থাকবে বলে জানান।

বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন। আদালতে শহিদুল আলমের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

গত ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত শহিদুল আলমের জামিন আবেদন খারিজ করার পর হাইকোর্টে ১৮ সেপ্টেম্বর নতুন করে জামিন আবেদন করা হয়। এরআগে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে ১৪ আগস্ট শহিদুল আলমের জামিন আবেদন করা হয়। এই আবেদন বিচারাধীন থাকাবস্থায় হাইকোর্টে জামিন আবেদন করা হয়। হাইকোর্ট গত ১০ সেপ্টেম্বর এক আদেশে ১১ সেপ্টেম্বরের মধ্যে শহিদুল আলমের জামিন আবেদন নিষ্পত্তি করতে ঢাকা মহানগর দায়রা জজ আদালতকে নির্দেশ দেন। এ আদেশের পর নির্ধারিত দিনেই ঢাকা মহানগর দায়রা জজ আদালত জামিন আবেদনটি খারিজ করেন।

গত ৫ আগস্ট রাতে ধানমন্ডির বাসা থেকে ড. শহিদুল আলমকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর সরকারের বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় তার বিরুদ্ধে রমনা থানায় মামলা করে পুলিশ। এ মামলায় ৬ আগস্ট তাকে ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে সাতদিনের রিমান্ডে নেওয়া হয়। রিমান্ড শেষে ১২ আগস্ট তাকে কারাগারে পাঠানো হয়।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে সাক্ষাৎকার দেন ড. শহিদুল আলম। সেখানে বিনাবিচারে মানুষ হত্যা, জাতীয় সংসদ নির্বাচন, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরতদের বিষয়ে সরকারের ভূমিকা নিয়ে বক্তব্য দেন। একইসঙ্গে গত ৪ ও ৫ আগস্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে লাইফে বক্তব্য দেন। এরই প্রেক্ষাপটে তাকে গ্রেপ্তার করা হয়।



মন্তব্য