kalerkantho


ফায়ারম্যান নিয়োগের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা জারি

নিজস্ব প্রতিবেদক    

১৫ আগস্ট, ২০১৮ ২০:৫০



ফায়ারম্যান নিয়োগের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা জারি

সারা দেশে প্রায় ৪০০ ফায়ারম্যান নিয়োগ কার্যক্রমের ওপর স্থিতি অবস্থা জারি করেছেন হাইকোর্ট। চার মাসের জন্য এই স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

জানা গেছে, নিয়োগ বঞ্চিত জামালপুরের হাজীপাড়া গ্রামের হাসান মিয়াসহ বিভিন্ন এলাকার ১৬ জনের করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত। এই নিয়োগ নিয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে এ রিট আবেদন করা হয়। 

রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিষ্টার এএম মাহবুবউদ্দিন খোকন ও ব্যারিষ্টার সাকিব মাহবুব। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। 

প্রসঙ্গত, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ গত ১৯ মার্চ এক নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। এতে ফায়ারম্যান(পুরুষ) সহ ৬টি পদের বিপরিতে ৪৮০ জন নিয়োগের জন্য আবেদনপত্র চাওয়া হয়। এর মধ্যে ফায়ারম্যান পদেই ৩৮৭ জন নিয়োগ দেওয়ার কথা বলা হয়। এরপরে গত ২৫ জুন পূর্বাচল উপশহরে  আবেদনকারীদের ফিল্ড পরীক্ষা নেওয়া হয়। কিন্তু এই পরীক্ষার ফলাফলে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে স্বরাষ্ট্র সচিব, ফায়ার সার্ভিসের মহাপরিচালকসহ সরকারের সংশ্লিষ্টদের কাছে আবেদন করা হয়। কিন্তু কোনো সুরাহা না হওয়ায় ১৯ মার্চের নিয়োগ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। এই রিট আবেদনে আদালত রুল জারি করেন এবং অন্তবর্তীকালীন স্থিতাবস্থা জারি করেন।   



মন্তব্য