kalerkantho


রাজশাহীর সাদ হত্যা মামলা

হাইকোর্টে সাজা কমল তিন আসামির

মৃত্যুদণ্ড থেকে যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক    

১৫ আগস্ট, ২০১৮ ০২:৫৯



হাইকোর্টে সাজা কমল তিন আসামির

রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র নাদিমুজ্জামান সাদ হত্যা মামলায় নিম্ন আদালতের দেওয়া তিন আসামির মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এক আসামির যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। 

বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এ এস এম আব্দুল মবীনের হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ রায় দেন। নিম্ন আদালত থেকে পাঠানো ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদনের আবেদন) এবং কারাবন্দি আসামিদের করা আপিলের ওপর শুনানি শেষে এ রায় দেন আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুজ্জামান রুবেল। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট ফজলুল হক খান ফরিদ।

যে তিন আসামিকে মৃত্যুদণ্ড থেকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে তারা হলেন- আল-আওয়াল কোয়েল, সুইট রেজা ও  মাসুদ আলী শাওন। এ ছাড়া কায়সার আহমেদ অনীকের যাবজ্জীবন কারাদণ্ড বহাল রাখা হয়েছে।

পিকনিকের কথা বলে সাদকে ২০১২ সালের ১৭ জানুয়ারি বাড়ি থেকে ডেকে নিয়ে অপহরণ করা হয়। এরপর ২৪ জানুয়ারি সাদের তিন বন্ধু শাওন, অনীক এবং বিপুকে আটক করে পুলিশ। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ২৫ জানুয়ারি বিকেলে রাজশাহী মহানগরের শিরোইল মঠপুকুর এলাকার মাহমুদা বেগমের বাড়ির সেপটিক ট্যাংক থেকে সাদের অর্ধ গলিত লাশ উদ্ধার করা হয়। 

এ ঘটনায় করা মামলায় রাজশাহী জেলা ও দায়রা জজ আদালত একই বছরের ৮ নভেম্বর তিনজনকে মৃত্যুদণ্ড ও একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। 



মন্তব্য