kalerkantho


ঢাকা উত্তর সিটি

মেয়র পদে উপনির্বাচন স্থগিতাদেশের মেয়াদ বেড়েছে আরো ৬ মাস

নিজস্ব প্রতিবেদক   

১২ আগস্ট, ২০১৮ ২১:৫৫



মেয়র পদে উপনির্বাচন স্থগিতাদেশের মেয়াদ বেড়েছে আরো ৬ মাস

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশের মেয়াদ আরো ছয় মাস বাড়ানো হয়েছে। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

স্থগিতাদেশের মেয়াদ বাড়াতে ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ভাটারা থানা বিএনপির সাধারণ সম্পাদক আতাউর রহমানের করা এক আবেদনে সম্প্রতি হাইকোর্ট এ আদেশ দেন। এ আদেশের তথ্য রবিবার সাংবাদিকদের জানান রিট আবেদনকারীর আইনজীবী অ্যাডভোকেট আহসান হাবীব ভুঁইয়া।
 
এদিকে এ মামলায় হাইকোর্টে রুলের ওপর শুনানি বারবার পিছিয়ে যাচ্ছে। সংশ্লিষ্ট পক্ষের আইনজীবীরা আদালতে উপস্থিত না থাকায় আদালতকে বারবার তারিখ নির্ধারণ করতে হচ্ছে। এ অবস্থায় রবিবার দিন ধার্য্য থাকলেও শুধু রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী আহসান হাবীব ভুঁইয়া আদালতে উপস্থিত ছিলেন। ফলে শুনানি হয়নি।

আদালত সোমবার শুনানির জন্য দিন নির্ধারণ করেছেন। গতবছর ৩০ নভেম্বর ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক মারা যাওয়ায় মেয়র পদ শূন্য হয়। এ কারণে নির্বাচন কমিশন (ইসি) এ পদে গত ২৬ ফেব্রুয়ারি উপনির্বাচনের দিন নির্ধারণ করেছিল।

কিন্তু ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া এলাকার মধ্যে বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বাড্ডা থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম এবং ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ভাটারা থানা বিএনপির সাধারণ সম্পাদক আতাউর রহমান পৃথকভাবে রিট আবেদন করেন।

এ রিট আবেদনে হাইকোর্ট গত ১৭ জানুয়ারি মেয়র পদে উপনির্বাচন ও ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচন স্থগিত করেন। হাইকোর্টের নিষেধাজ্ঞার কারণে নির্বাচন স্থগিত হয়ে যায়।

পরবর্তীতে আপিল বিভাগ গত ২৫ ফেব্রুয়ারি এক আদেশে হাইকোর্টে বিচারাধীন রুল দ্রুত নিষ্পত্তির জন্য নির্দেশ দেন। ঢাকার দুই সিটি নিয়ে জারি করা রুল নিষ্পত্তির জন্য বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চকে দায়িত্ব দেওয়া হয়। এ আদালত থেকে স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হয়।

এছাড়া ১৮ জানুয়ারি হাইকোর্টের পৃথক একটি বেঞ্চ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি) গত বছর জুলাইয়ে নতুন যুক্ত হওয়া ১৮টি সাধারণ ও ৬টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচন স্থগিত করেন হাইকোর্ট। ডিএসসিসিতে নতুন যুক্ত হওয়া এলাকার মধ্যে ডেমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন ও ভোটার মো. মোজাম্মেল হকের করা পৃথক দুটি রিট আবেদনে স্থগিতাদেশ দেন আদালত।

এ স্থগিতাদেশের পাশাপাশি রুল জারি করা হয়। এই রুলও একই হাইকোর্ট বেঞ্চে বিচারাধীন।



মন্তব্য