kalerkantho


অভিজিৎ হত্যা: তদন্ত শেষ হয়নি আজো

আদালত প্রতিবেদক    

২৩ জুলাই, ২০১৮ ১২:৪৪



অভিজিৎ হত্যা: তদন্ত শেষ হয়নি আজো

মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যা মামলার তদন্ত আজো শেষ হয়নি। হত্যাকাণ্ডের পর থেকে সাড়ে তিন বছর ধরে তদন্ত চলছে। প্রকৃত রহস্য উদঘাটন করতে না পারায় চূড়ান্তভাবে কোনো প্রতিবেদন আদালতে দাখিল করেননি তদন্ত কর্মকর্তা।

আজ সোমবার মামলার তারিখ ধার্য ছিল। কোনো  প্রতিবেদন দাখিল না হওয়ায় ঢাকার মহানগর হাকিম গোলাম নবী ফের ৫ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন।

গ্রেপ্তার আনসারুল্লাহ বায়লা টিমের দুজন সক্রিয় সদস্য স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিলেও মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি) ফজলুর রহমান এখনো ঘটনার রহস্য ভেদ করতে পারেননি।

নথিতে দেখা গেছে, এ মামলায় এখন পর্যন্ত আনসারউল্লাহ বাংলা টিমের (এবিটি) মোট ১০ জন গ্রেপ্তার হয়েছেন। এরা হলেন জাফরান হাসান, শফিউর রহমান ফারাবী, তৌহিদুর রহমান, সাদেক আলী, আবুল বাশার, আমিনুল ইসলাম, মান্না ইয়াহি ওরফে রাহী ও অপারেশন শাখার সদস্য মো. আরাফাত রহমান ওরফে সিয়াম ওরফে সাজ্জাদ, আবু সাকিব ওরফে সোহেল এবং মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন।

শেষের দুজন গত বছরের ৬ নভেম্বর হত্যায় সম্পৃক্ততার বিষয় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। অন্যরা বিভিন্ন মেয়াদে রিমান্ড শেষে কারাগারে। এ ছাড়া হত্যাকাণ্ডের 'প্রধান সন্দেহভাজন' মুকুল রানা ওরফে শরিফুল খিলগাঁওয়ে গত বছরের ১৯ জুন পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হন।

পদার্থবিদ অধ্যাপক অজয় রায়ের ছেলে অভিজিৎ থাকতেন যুক্তরাষ্ট্রে। তাঁর লেখা ৯টি বই রয়েছে। জঙ্গিদের হুমকির মুখেও বইমেলার জন্য দেশে এসেছিলেন তিনি।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাতে একুশে বইমেলা চলাকালে বাংলা একাডেমি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে ফুটপাতে পৌঁছালে কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎকে। সঙ্গে থাকা স্ত্রী বন্যা আহমেদও হামলার শিকার হয়ে একটি আঙুল হারান। ঘটনার পরদিন নিহতের বাবা বাদী হয়ে শাহবাগ থানায় হত্যা মামলাটি করেন। 



মন্তব্য