kalerkantho


শাহাবাগে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ : প্রতিবেদন দাখিল হয়নি

আদালত প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৮ ২০:২৫



শাহাবাগে শিক্ষার্থী-পুলিশ সংঘর্ষ : প্রতিবেদন দাখিল হয়নি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় রাজধানীর শাহাবাগ থানায় দায়ের হওয়া মামলায় তদন্ত প্রতিবেদন দাখিল হয়নি। ফের আগামী ৮ এপ্রিল পরবর্তী দিন ধার্য করা হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম গোলাম নবী কে প্রতিবেদন দাখিলের জন্য সময় মঞ্জুর করে পরবর্তী দিন ধার্য করেন।

আদালতে থানা সংশ্লিষ্ট প্রসিকিউশন কর্মকর্তা মাহমুদুর রহমান জানান, মামলার ঘটনায় তদন্ত চলছে। সুষ্ঠ তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে তদন্ত কর্মকর্তা সময় চেয়েছেন। এর প্রেক্ষিতে বিচারক পরবর্তী দিন ধার্য করেছেন। 

প্রসঙ্গত, গত বছরের ২১ জুলাই উপপরিদর্শক মো. মাজহার বাদী হয়ে শাহবাগ থানায় এই মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাতনামা ১২০০ জনকে আসামি করা হয়। এজাহারে আসামিদের বিরুদ্ধে পুলিশের ওপর হামলা, রাষ্ট্রীয় দায়িত্ব পালনে বাধা, হত্যাচেষ্টা ও নাশকতার অভিযোগ আনা হয়। 

উল্লেখ্য, রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে গত বছরের ২০ জুলাই সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা রাজধানীর শাহবাগে বিক্ষোভ করে। শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার এক পর্যায়ে শিক্ষার্থীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। উদ্ভুত পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে পুলিশ লাঠিচার্জ করে এবং আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুঁড়লে কয়েকজন শিক্ষার্থী আহত হয়। কাঁদানে গ্যাসের তীব্রতায় তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর মারাত্মক আঘাতপ্রাপ্ত হয়। তাকে হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। তবে সে সুস্থ হলেও দুই চোখ চিরতরে ইন্দ্রিয় ক্ষমতা হারায়। 


মন্তব্য