kalerkantho


কাজী কামালের আপিল গৃহীত, জরিমানা স্থগিত

নিজস্ব প্রতিবেদক    

৮ মার্চ, ২০১৮ ০৪:২০



কাজী কামালের আপিল গৃহীত, জরিমানা স্থগিত

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার আসামি কাজী সালিমুল হক কামালের করা আপিল গ্রহণ করেছেন হাইকোর্ট। মাগুরা-২ আসনের বিএনপি দলীয় সাবেক এ সংসদ সদস্যের জরিমানার দণ্ড স্থগিত করা হয়েছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আপিলের সঙ্গে এটির শুনানি হবে বলে জানিয়েছেন আদালত। 

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ বুধবার এসব আদেশ দেন।

সূত্র জানায়, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ বিচার শেষে গত ৮ ফেব্রুয়ারি রায় দেন। রায়ে খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ড এবং কাজী কামালসহ অপর ৫ আসামির প্রত্যেককে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। সকল আসামিকে ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা জরিমানা অনাদায়ে আরো একবছর করে কারাদণ্ড দেওয়া হয়। নিম্ন আদালতের দেওয়া সাজার বিরুদ্ধে কাজী কামাল আপিল আবেদন করলে হাইকোর্ট তা গ্রহণ করেছেন।

বুধবার আদালতে কাজী কামালের পক্ষে আইনজীবী ছিলেন শাহ মঞ্জুরুল হক ও অ্যাডভোকেট পলাশ চন্দ্র রায়। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। 

দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৮ সালের ৩ জুলাই রমনা মডেল থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা করে। মামলায় খালেদা জিয়া, তার দুই ছেলে তারেক রহমান ও আরাফাত রহমান কোকোসহ সাতজনকে আসামি করা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট এ মামলার অভিযোগপত্র দেয় দুদক। এ মামলা বিচারাধীন থাকাবস্থায় আরাফাত রহমান কোকো মারা যান। একারণে তার বিচার হয়নি।



মন্তব্য