kalerkantho


রবির কর ফাঁকি নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চায় সরকার

নিজস্ব প্রতিবেদক   

১ মার্চ, ২০১৮ ০২:২২



রবির কর ফাঁকি নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চায় সরকার

কর ফাঁকির অভিযোগে বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবির সব ব্যাংক হিসাব জব্দ করতে এনবিআরের দেওয়া চিঠির কার্যকারিতার ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ স্থগিত চেয়ে সরকার আপিল বিভাগে আবেদন করেছে।

বুধবার চেম্বার জজ বিচারপতির আদালতে সরকার পক্ষে আবেদন করা হয়।

চেম্বার জজ বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালতে শুনানি হয়। তিনি বিষয়টি শুনানির জন্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন। সরকার পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। রবির পক্ষে ছিলেন ব্যারিস্টার তানজিব-উল আলম।

প্রায় ১৯ কোটি টাকার কর ফাঁকি দেওয়ার অভিযোগে রবির ব্যাংক হিসাব তিন দিনের জন্য জব্দ করতে দেশের সব ব্যাংকে ২৬ ফেব্রুয়ারি চিঠি দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) থেকে এ চিঠি দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, গত ৭ ফেব্রুয়ারি একজন অতিরিক্ত কমিশনারের নেতৃত্বে একটি প্রতিনিধিদল রবির করপোরেট কার্যালয় গিয়ে গত ডিসেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটির হিসাব বিবরণী ও সিম বিক্রির কাগজপত্র সংগ্রহ করে। চিঠিতে আরো বলা হয়, রবি ১৮ কোটি ৭২ লাখ ৮৮ হাজার ৩২ টাকা কর ফাঁকি দিয়েছে।

এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করলে গত মঙ্গলবার প্রাথমিক শুনানি শেষে চিঠির কার্যকারিতা স্থগিত করেন বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ। একই সঙ্গে এনবিআরের চিঠি কেন অসাংবিধানিক ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।


মন্তব্য