kalerkantho


৫০ জন কারাগারে, আটজন রিমান্ডে

আদালত প্রতিবেদক   

২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ২০:৪৯



৫০ জন কারাগারে, আটজন রিমান্ডে

সমাবেশের অনুমতি না মেলায় নয়াপল্টনে কালো পতাকা মিছিল থেকে আটক ২৬ নারীসহ বিএনপির ৫৮ নেতাকর্মীর মধ্যে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ ৫০ জনকে কারাগারে পাঠানো হয়েছে। অন্য আটজনের একদিন করে রিমান্ড মঞ্জুর করা হয়েছে।

আজ রবিবার ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরী শুনানি শেষে এ আদেশ দেন। 

শনিবার রাজধানীর পল্টন থানায় দায়ের হওয়া একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে দুপুরে আসামিদের আদালতে হাজির করেন মামলার তদন্ত্ম কর্মকর্তা উপপরিদর্শক মো. আরশাদ হোসেন। 

আলালসহ ৫০ জনকে কারাগারে আটক রাখার আদেশ চেয়ে আবেদন করেন। অন্যদিকে তদন্তের স্বার্থে অপর আট আসামিকে ১০ দিন হেফাজতে নিয়ে তথ্য জানার লড়্গ্যে জিজ্ঞাসাবাদ করার অনুমতি চান। 

পাঠানো অন্যদের মধ্যে বিএনপির প্রাক্তন এমপি মোসত্মাফিজুর রহমান ওরফে বাবুল, কামুদ্দিন এহিয়া খান মজলিস,  রাশেদা বেগম হিরা, অ্যাডভোকেট নেওয়াজ হালিমা আরলী প্রমুখ উলেস্নখযোগ্য।  

রিমান্ডে দেওয়া হয়েছে, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর দেহরক্ষী হুমায়ুন কবীর, বিএনপি কর্মী মো. লিটন, খোরশেদ আলম,  আবদুর রহিম হাওলাদার সেতু, ফারম্নকুজ্জামান জুয়েল, মো. রাসেল, আবদুল কাদের ও ফয়সাল আহমেদ চৌধুরী।

আদালতে আসামিদের পক্ষে জামিন চাওয়া হয়। শুনানিতে আইনজীবীরা বলেন, খালেদা জিয়া জেলে যাওয়ার প্রতিবাদে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শান্তিপূর্ণভাবে কালো পতাকা প্রদর্শন কর্মসূচি পালনকালে পুলিশ ভাঙচুর করাসহ জলকামান থেকে গরম পানি নিক্ষেপ করে। সেখান থেকে তাদের আটক করে থানায় নিয়ে মামলা দায়ের করে। তাদের কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই। 

প্রসঙ্গত, দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে গত ২২ ফেব্রুয়ারি সমাবেশের অনমুতি না পাওয়ায় নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে কালো পতাকা প্রদর্শন কর্মসূচি পালন করে। পুলিশের বাধার মুখে কর্মসুচী ভণ্ডুল হয়ে যায়। পরে ঘটনাস্থল থেকে পুলিশ তাদের আটক করে।


মন্তব্য