kalerkantho


বিস্ফোরক আইনে মামলা

ছাত্রদল সভাপতির পাঁচ দিন, ১৩ জনের এক দিন করে রিমান্ড

আদালত প্রতিবেদক    

৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২১:৪৩



ছাত্রদল সভাপতির পাঁচ দিন, ১৩ জনের এক দিন করে  রিমান্ড

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন  খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল থেকে গ্রেপ্তার ছাত্রদল সভাপতি রাজীব আহসানসহ ১৪ জনকে রিমান্ডে দেওয়া হয়েছে। এর মধ্যে রাজীবকে পাঁচ দিন ও অপর ১৩ জনকে এক দিন করে রিমান্ড মঞ্জুর করা হয়েছে। 

রাজধানীর পল্টন থানায় দায়ের হওয়া বিস্ফোরক দ্রব্য আইনের একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে আজ শুক্রবার তাদেরকে আদালতে হাজির করা হয়।

প্রকৃত ঘটনা ও মদদ দাতাদের বিষয়ে জানার জন্য মামলার তদন্ত কর্মকর্তা এসআই আবদুল হান্নান আসামিদের ১০ দিন করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন মর্মে আবেদন করেন। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মাজহারুল ইসলাম আসামিদের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে আসামিদের পক্ষ জামিন চাওয়া হলে তা নাকচ করেন বিচারক।

এক দিন রিমান্ডে যাওয়া আসামিরা হলেন মোহাম্মদপুর ৩৩ নম্বর ওয়ার্ড ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক কামাল পাটোয়ারী এবং অন্যান্য শাহজাহান, স্বপন ভূঁইয়া, সাইদুর রহমান মিন্টু, অসিম মাহমুদ, শামীম হোসেন, সাজেদ আহমেদ, খলিল উল্লাহ, এস এম মিজানুর রহমান, শাওন, জাহিদুল হক জাহিদ, শামসুল আলম ও মোল্লা ফয়সাল আহসান।

আদালতে রিমান্ড মঞ্জুরের পক্ষে শুনানিতে বক্তব্য দেন পুলিশের সংশ্লিষ্ট থানার প্রসিকিউশন কর্মকর্তা এসআই  জালাল উদ্দিন।

অন্যদিকে, অ্যাডভোকট সানাউল্লাহ মিয়া আসামিদের রিমান্ড বাতিল করে জামিন চেয়ে করা আবেদনের ওপর বক্তব্য দেন।

আরো পড়ুন নোয়াখালীতে বিক্ষোভ করতে পারেনি বিএনপি 

শুনানিতে সানাউল্লাহ মিয়া বলেন, 'গতকাল আমাদের নেত্রীর (খালেদা জিয়ার) জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার  রায় হয়েছে। ম্যাডামকে পাঁচ বছরের সাজা দেওয়া হয়েছে। প্রতিবাদে ছাত্রদল বিক্ষোভ মিছিল বের করে। কিন্তু কোনো  কিছু ভাঙচুর বা নাশকতার কোনো ঘটনা ঘটেনি। শান্তিপূর্ণ  মিছিল থেকে তাদেরকে আটক করা হয়েছে। কাল্পনিক ঘটনা সাজিয়ে পুলিশ বাদী হয়ে মামলাটি করেছে। রাজনৈতিক কারণেই এ মামলা। এজাহারে বর্ণিত বাদীর বক্তব্য ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্য প্রণোদিত। মূলত কোনো  ঘটনাই ঘটেনি। তদন্তের নামে রিমান্ড চাওয়াও অযৌক্তিক। ন্যায় বিচারের স্বার্থে রিমান্ড বাতিল করে জামিন দেওয়া হোক।

আরো পড়ুন লালমনিরহাটে বিএনপির বিক্ষোভ সমাবেশ

প্রসঙ্গত, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার প্রতিবাদে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের পশ্চিম পাশে বৃহস্পতিবার বিকেলে বিক্ষোভ মিছিল বের করার প্রাক্কালে ছাত্রদল সভাপতি ও অন্যদের আটক করে পুলিশ। 


মন্তব্য