kalerkantho


শিগগিরই আপিল ও হাইকোর্টে বিচারপতি নিয়োগ

কালের কণ্ঠ অনলাইন   

৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১০:২৯



শিগগিরই আপিল ও হাইকোর্টে বিচারপতি নিয়োগ

শিগগিরই সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে বিচারপতি নিয়োগ দেওয়া হচ্ছে। চলতি সপ্তাহে এ নিয়োগ প্রক্রিয়া শুরু হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে। 

শুক্রবার দেশের ২২তম প্রধান বিচারপতি হিসাবে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। তার নিয়োগের পরই আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারক বিচারপতি ওয়াহ্হাব মিঞা পদত্যাগ করেন। এই পদত্যাগের পর এখন আপিল বিভাগে বিচারকের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে চারজনে। ইতোমধ্যে আপিল বিভাগে বেশকিছু সাংবিধানিক মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। এ সব মামলা নিষ্পত্তি করতে বিচারক নিয়োগের কোনো বিকল্প নেই বলে জানান আইনজীবীরা।
 
এ ছাড়া আপিল বিভাগে যে পরিমাণ মামলা রয়েছে তা দ্রুত নিষ্পত্তি করতেও বিচারক নিয়োগ দেওয়া প্রয়োজন। আইনজীবীরা জানান, চারজন বিচারক দিয়ে আপিল বিভাগের দুটি বেঞ্চ গঠন করা সম্ভব নয়। দুটি বেঞ্চ গঠন করতে আরো বিচারপতি নিয়োগ দিতে হবে। আর দুটি বেঞ্চ গঠন হলেই মামলা নিষ্পত্তি আরো গতি পাবে।
 
প্রসঙ্গত প্রধান বিচারপতি এসকে সিনহার ছুটি ও পদত্যাগের পর আপিল বিভাগে বিচারপতির সংখ্যা গিয়ে দাঁড়ায় পাঁচজনে। কিন্তু ওই সংখ্যক বিচারপতি দিয়ে দুটি বেঞ্চ গঠন করা যায়নি। ফলে এতদিন আপিল বিভাগের এক নম্বর বেঞ্চে বিচারপতি ওয়াহ্্হাব মিঞার নেতৃত্বে একটি বেঞ্চে বিচার কাজ পরিচালনা হয়েছে।



মন্তব্য