kalerkantho


২৮৭ ব্যক্তির চাকরি পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তরের নির্দেশ

কালের কণ্ঠ অনলাইন   

১ ফেব্রুয়ারি, ২০১৮ ২২:১৭



২৮৭ ব্যক্তির চাকরি পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তরের নির্দেশ

সরকারের ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পে মাঠ সহকারী পদে কর্মরত ২৮৭ ব্যক্তির চাকরি পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তর করতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ আজ বৃহষ্পতিবার এ রায় দেন। ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার মোহাম্মদ মাহবুব আলম, কামরুল হাসান, গৌরীপুর উপজেলার ইমদাদুল হক, কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার অনামিকা পারভীন, নীলফামারীর লিটন সরকারসহ ২৮৭ জনের করা পৃথক তিনটি রিট আবেদনে এ রায় দেওয়া হয়। 

রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমীন সরকার। 

সরকার ২০০৯ সালে একটি বাড়ি একটি খামার প্রকল্প চালু করে। পরবর্তীতে পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার জন্য ২০১৪ সালে আইন করা হয়। এ আইনের পর ২০১৫ সালে পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংক চাকরি প্রবিধানমালা করে সরকার। পরের বছর ২০১৬ সালে একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাঠ সহকারীদের চাকরি পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তর করে সরকার। এরপর ওই বছরের জুলাই থেকে বেতন দেওয়া শুরু করে ব্যাংকটি। কিন্তু সরকার ২০১৬ সালের ৩১ অক্টোবর পৃথক একটি প্রজ্ঞাপন দিয়ে বলে যে, একটি বাড়ি একটি খামার প্রকল্প অব্যাহত থাকবে। এরপর ব্যাংকটিতে কর্মরতদের পূনরায় একটি বাড়ি একটি খামার প্রকল্পে স্থানান্তর করা হয়। এ অবস্থায় সরকারের এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। এ রিট আবদেনে রুল জারি করেন আদালত। এ রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে আজ রায় দেন।



মন্তব্য