kalerkantho


জুবায়ের হত্যা মামলা : হাইকোর্টে আজ রায় হচ্ছে না

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০১৮ ০৯:৪৭



জুবায়ের হত্যা মামলা : হাইকোর্টে আজ রায় হচ্ছে না

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র ও ছাত্রলীগকর্মী জুবায়ের আহমেদ হত্যা মামলার রায় আজ হচ্ছে না। হাইকোর্টের বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চে মামলাটির রায় ঘোষণার জন্য আজ দিন ধার্য ছিল। কিন্তু বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি মোস্তফা জামান ইসলাম ছুটিতে থাকায় রায় ঘোষণা করা হবে না।

আরো পড়ুন: জুবায়ের হত্যায় হাইকোর্টে রায় ২৩ জানুয়ারি

মামলায় দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরোয়ার কাজল সাংবাদিকদের জানান, একজন বিচারপতি দেশের বাইরে আছেন। এ কারণে মঙ্গলবার একক বেঞ্চ বসবে। জুবায়ের হত্যা মামলার রায় মঙ্গলবার হবে না। তবে পরর্বতী দিনক্ষণ ঠিক করার পর তা জানানো হবে।

জুবায়ের হত্যা মামলায় বিচার শেষে ঢাকার ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল ২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি রায় দেন। পাঁচজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়া দুজনকে খালাস দেওয়া হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন প্রাণিবিজ্ঞান বিভাগের আশিকুল ইসলাম, খান মোহাম্মদ রইছ ও জাহিদ হাসান, দর্শন বিভাগের রাশেদুল ইসলাম রাজু এবং সরকার ও রাজনীতি বিভাগের মাহবুব আকরাম। এদের মধ্যে রাশেদুল ইসলাম ছাড়া অন্য চারজন পলাতক।

আরো পড়ুন: ব্লাগার অভিজিৎ হত্যা: গ্রেপ্তার সোহেলের স্বীকারোক্তি

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন পরিসংখ্যান বিভাগের শফিউল আলম সেতু ও অভিনন্দন কুণ্ডু অভি, দর্শন বিভাগের কামরুজ্জামান সোহাগ ও ইশতিয়াক মেহবুব অরূপ, ইতিহাস বিভাগের মাজহারুল ইসলাম এবং অনুবিজ্ঞান বিভাগের নাজমুস সাকিব তপু। এদের মধ্যে অরূপ পলাতক থাকলেও অন্যরা কারাগারে।

নিজ দলীয় প্রতিপক্ষ ২০১২ সালের ৮ জানুয়ারি জুবায়েরকে কুপিয়ে আহত করে। তাঁকে প্রথমে সাভারের এনাম মেডিক্যাল হাসপাতালে এবং পরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হলে পরদিন ৯ জানুয়ারি মারা যান। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সে সময়কার রেজিস্ট্রার হামিদুর রহমান বাদী হয়ে আশুলিয়া থানায় হত্যা মামলা করেন।


মন্তব্য