kalerkantho


নতুন প্রধান বিচারপতি নিয়োগ চেয়ে করা রিট শুনানির জন্য গৃহীত

নিজস্ব প্রতিবেদক   

১৯ জানুয়ারি, ২০১৮ ০১:৫৮



নতুন প্রধান বিচারপতি নিয়োগ চেয়ে করা রিট শুনানির জন্য গৃহীত

নতুন প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দাখিল করা রিট আবেদন শুনানির জন্য গ্রহণ করেছেন বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ। এর আগে হাইকোর্টের চারটি বেঞ্চ এই আবেদন শুনানির জন্য তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেছিলেন।

রিট আবেদনকারী সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের জানান, হাইকোর্টের চারটি বেঞ্চ রিট আবেদনের ওপর শুনতে চাননি। এ অবস্থায় আজ (বৃহস্পতিবার) বিচারপতি জিনাত আরার নেতৃত্বাধীন বেঞ্চ শুনানির জন্য গ্রহণ করেছেন। আগামী রবিবার আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় থাকবে।

প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেওয়া কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে আইনজীবী ইউনুছ আলী আকন্দ গত ৩ জানুয়ারি হাইকোর্টে রিট আবেদন করেন। তিনি আবেদনটি বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমানের বেঞ্চে নিয়ে যান। এ বেঞ্চ এটি শুনানির জন্য তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেন।

এরপর ইউনুছ আলী পর্যায়ক্রমে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের বেঞ্চ, বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের বেঞ্চ এবং বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চে যান। এসব বেঞ্চও অপারগতা প্রকাশ করেন। গতকাল তিনি বিচারপতি জিনাত আরার নেতৃত্বাধীন বেঞ্চে গেলে এ আদালত আবেদনটি শুনানির জন্য গ্রহণ করেন।


মন্তব্য