kalerkantho


ঘুষের মামলা

আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিট খারিজ নাজমুল হুদার

নিজস্ব প্রতিবেদক   

১১ ডিসেম্বর, ২০১৭ ০২:৫১



আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিট খারিজ নাজমুল হুদার

নাজমুল হুদা। ফাইল ছবি

ঘুষ নেওয়ার অভিযোগের মামলায় আপিল বিভাগের রায় চ্যালেঞ্জ করে সাবেক যোগাযোগমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদার করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার এই আদেশ দেন। আদালতে ব্যারিস্টার নাজমুল হুদা নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

আকতার হোসেন লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মীর জাহির হোসেনের কাছ থেকে দুই কোটি ৪০ লাখ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে ২০০৭ সালের ২১ মার্চ দুদক নাজমুল হুদা দম্পতির বিরুদ্ধে ধানমণ্ডি থানায় মামলা করে। এ মামলায় জাতীয় সংসদ ভবনসংলগ্ন এমপি হোস্টেলে স্থাপিত বিশেষ জজ আদালত একই বছরের ২৭ আগস্ট এক রায়ে নাজমুল হুদাকে সাত বছর ও সিগমা হুদাকে তিন বছরের কারাদণ্ড দেন। এই রায়ের বিরুদ্ধে ওই দম্পতি হাইকোর্টে আপিল করেন।

এই আপিলের ওপর শুনানি শেষে ২০১১ সালের ২০ মার্চ এক রায়ে হাইকোর্ট তাঁদের খালাস দেন। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরপর আপিল বিভাগ ২০১৪ সালের ১ ডিসেম্বর হাইকোর্টের রায় বাতিল করেন এবং পুনরায় হাইকোর্টে বিচার করার নির্দেশ দেন। আপিল বিভাগের এই আদেশ চ্যালেঞ্জ করে ওই সময় রিট আবেদন করেন নাজমুল হুদা।

উল্লেখ্য, আপিল বিভাগের নির্দেশের পর মামলাটির পুনরায় শুনানি শেষে গত ৮ নভেম্বর হাইকোর্ট রায় দেন। রায়ে নাজমুল হুদাকে চার বছর কারাদণ্ড এবং সিগমা হুদাকে তাঁর কারাভোগকালীন সময়কে সাজা হিসেবে ঘোষণা করেছেন। আদালত নাজমুল হুদাকে নম্নি আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। এ রায়ের কপি পাওয়ার ৪৫ দিনের মধ্যে তাঁকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করার সুযোগ পাবেন নাজমুল হুদা দম্পতি। তবে নাজমুল হুদাকে আপিল করার আগে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে বলে জানিয়েছেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।



মন্তব্য