kalerkantho


বিত্তশালীদের সারচার্জ

রায়ের বিরুদ্ধে ব্যবসায়ীরা আপিল করতে পারবেন

নিজস্ব প্রতিবেদক   

২৪ নভেম্বর, ২০১৭ ০৩:৪৫



রায়ের বিরুদ্ধে ব্যবসায়ীরা আপিল করতে পারবেন

দুই কোটি টাকার বেশি সম্পদের মালিকদের কাছ থেকে সারচার্জ আদায় বিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি পেলেন ব্যবসায়ীরা। তবে এ মামলা বিচারাধীন থাকাবস্থায় সংশ্লিস্টসহ সকলের কাছ থেকে সারচার্জ আদায় অব্যাহত থাকবে।

বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন।  

সারচার্জ আদায়ের বিরুদ্ধে হাইকোর্টের দারস্থ হওয়া কয়েকজন ব্যবসায়ীর আবেদনে এ আদেশ দেওয়া হয়। ব্যবসায়ীদের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার ফিদা এম কামাল ও অ্যাডভোকেট রমজান আলী শিকদার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রাশেদ জাহাঙ্গীর শুভ্র।

দুই কোটি টাকার সম্পদের মালিক হলেই আয়করের ওপর বিভিন্ন হারে (সর্বনিম্ন ১০ শতাংশ) সারচার্জ আদায় করছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০১১ সালের এ বিধান আরোপ করে এনবিআর। এ নিয়ে ব্যবসায়ীরা একাধিক রিট আবেদন করেন। আদালত রুল জারি করেন। ২০১৫-১৬ অর্থবছরে চারটি স্বাক্ষরে এটা পুনর্বিন্যাস করা হয়।

২ থেকে ১০ কোটি টাকার মালিকদের আয়ে ১০ শতাংশ; ১১ থেকে ২০ কোটি টাকার মালিকদের ক্ষেত্রে ১৫ শতাংশ, ২১ থেকে ৩০ কোটি টাকার মালিকদের ওপর ২০ শতাংশ এবং ৩১ কোটি টাকার বেশি সম্পদের মালিক হলে আয়ের ওপর ২৫ শতাংশ হারে সারচার্জ নির্ধারণ করে এনবিআর।

এ অবস্থায় আগে জারি করা সকল রুল একসঙ্গে শুনে গতবছর ১২ জানুয়ারি হাইকোর্ট রায় দেন। রায়ে সারচার্জ আদায় করা ‘সাংবিধানিক’ হিসেবে ঘোষণা করা হয়। এ রায়ের বিরুদ্ধেই আপিল করার অনুমতি চেয়েছিলেন ব্যবসায়ীরা।


মন্তব্য