kalerkantho


বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের

৪৪ শিক্ষককে এমপিও দিতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২৩ নভেম্বর, ২০১৭ ০৫:৪০



৪৪ শিক্ষককে এমপিও দিতে হাইকোর্টের নির্দেশ

প্রতীকী ছবি

দেশের বিভিন্ন জেলায় এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ৪৪ জন শিক্ষককে এমপিও সুবিধা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার এক রায়ে এ নির্দেশ দেন।

 

সংশ্লিষ্টদের রিট আবেদনে এ রায় দেন আদালত। রিট আবেদনকারীরা এমপিও ভুক্তির সকল শর্ত পূরণ করলেও তাদেরকে এমপিওভুক্ত না করায় এ নির্দেশ দিলেন আদালত। রিট আবেদকারীপক্ষে আইনজীবী ছিলেন মোহাম্মদ সিদ্দিক উল্যাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।  

রায়ের পর অ্যাডভোকেট মোহাম্মদ সিদ্দিক উল্যাহ মিয়া সাংবাদিকদের বলেন, শিক্ষা মন্ত্রণালয় বেসরকারী এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ) শিক্ষক ও কর্মচারিদের বেতন ভাতাদির সরকারি অংশ প্রদাণ এবং জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা অনুযায়ী বেতন প্রদান করে থাকে।  

এই নীতিমালায় এমপিও ভূক্তির সকল শর্ত পূরণ করলেই কর্তৃপক্ষ এমপিও প্রদান করে থাকে। রিট আবেদনকারীরা সকল শর্ত পূরণ করলেও তাদের এমপিওভুক্ত করা হয়নি। যদিও রিটকারীদের প্রতিষ্ঠানের সকলেই এমপিও সুবিধা পাচ্ছিলেন। এ কারণে ভুক্তভোগিরা রিট আবেদন করলে হাইকোর্ট গত ২ মে রুল জারি করেন।

এ রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে গতকাল রায় দিলেন।

 


মন্তব্য