kalerkantho


মানবতাবিরোধী অপরাধের বিচার

ত্রিশালের মোফাজ্জলকে গ্রেপ্তার দেখানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০১৭ ০৪:২১



ত্রিশালের মোফাজ্জলকে গ্রেপ্তার দেখানোর নির্দেশ

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহ ত্রিশালের বাসিন্দা এ বি এম মোফাজ্জল হোসেন ওরফে আবুল বাশারকে গ্রেপ্তার দেখিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

গতকাল বুধবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্ব্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

রাষ্ট্রপক্ষ এ বিষয়ে ট্রাইব্যুনালে আবেদন করেছিল।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন সাংবাদিকদের বলেন, ‘একাত্তর সালের তিনটি হত্যাকাণ্ডে মোফাজ্জল হোসেনের সম্পৃক্ততা পেয়েছে তদন্ত সংস্থা। এ কারণে তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানোর আবেদন করা হয়। আদালত আমাদের আবেদনের বিষয়ে শুনানি করে তাকে এ মামলায়  গ্রেপ্তার দেখানোর নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে আগামী ১০ ডিসেম্বরের মধ্যে এ মামলায় তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছেন ট্রাইব্যুনাল। ’

সূত্র জানায়, তদন্ত কর্মকর্তা মতিউর রহমান জানান, চলতি বছরের ২৬ জানুয়ারি মানবতাবিরোধী অপরাধের একটি মামলার তদন্ত শুরু হয়। এ মামলায় আপাতত দুইজনের সম্পৃক্ততা পাওয়া গেছে। তারা হলেন- সামসুল হক বাচ্চু ও মোফাজ্জল হোসেন। একটি হত্যা মামলায় গত ১২ জানুয়ারি  গ্রেপ্তার হন বাচ্চু।

 

গত ২৮ এপ্রিল তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দেন ট্রাইব্যুনাল। মোফাজ্জল হোসেন ওরফে বাশার একটি হত্যা মামলায় গত ২৮ জুলাই গ্রেপ্তার হয়ে ময়মনসিংহ কারাগারে রয়েছেন।


মন্তব্য