kalerkantho


বদির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১২ অক্টোবর

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:৩০



বদির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১২ অক্টোবর

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় টেকনাফের আলোচিত সংসদ সদস্য আবদুর রহমান বদির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে।  আদালত ১২ অক্টোবর অভিযোগ গঠনের শুনানির সময় নির্ধারণ করেছেন।

আজ বৃহস্পতিবার চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মীর মো. রহুল আমিনের আদালতে অভিযোগ গঠনের শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু আসামিপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে আদালত শুনানি পিছিয়ে দিয়েছেন বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) পিপি কাজী ছানোয়ার আহমেদ লাবলু।

জরুরি অবস্থার সময় ২০০৭ সালের ১৭ ডিসেম্বর নগরীর ডবলমুরিং থানায় সাংসদ বদির বিরুদ্ধে মামলা দায়ের করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক ২ আবুল কালাম আজাদ। মামলা নম্বর ৩০ (১২) ০৭। মামলার এজাহারে বদির বিরুদ্ধে ৭৯ লাখ ৩৭ হাজার ৭৯৭ টাকা ১১ পয়সা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ এবং ৫৬ লাখ ১১ হাজার ৫০০ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ করা হয়। মামলার একমাত্র আসামি সাংসদ বদির বিরুদ্ধে দুদক আইনের ২৬ (২) ও ২৭ (১) ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২)  এবং ২০০৭ সালের জরুরি বিধিমালার ১৫ ধারায় অভিযোগ আনা হয়।

২০০৮ সালের ২৪ জুন আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক। ২৭ জুলাই অভিযোগপত্র আমলে নিয়ে পরবর্তী কার্যক্রমের জন্য সেটি বিভাগীয় বিশেষ জজ আদালতে পাঠিয়ে দেন মহানগর দায়রা জজ। বিভাগীয় বিশেষ জজ আদালতে এক দফা অভিযোগ গঠনের শুনানি হয়।

তবে অভিযোগ গঠন হয়নি। এর মধ্যে ২০০৮ সালের ২০ আগস্ট বদির রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট মামলার কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেন।   ২০০৯ সালের ১১ ফেব্রুয়ারি রিট আবেদনের প্রেক্ষিতে জারি হওয়া রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মামলার কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট।

 


মন্তব্য