kalerkantho


বিমানের ছয় কর্মকর্তাসহ ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট

কালের কণ্ঠ অনলাইন   

৬ মার্চ, ২০১৭ ১৫:৩৪



বিমানের ছয় কর্মকর্তাসহ ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১২৪ কেজি স্বর্ণ উদ্ধারের ঘটনায় দায়ের করা মামলায় বাংলাদেশ বিমানের ছয় কর্মকর্তাসহ ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিবির সহকারী কমিশনার গোলাম সাকলায়েন গত ২ মার্চ ঢাকা সিএমএম আদালতে এ চার্জশিট দাখিল করেন।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ জুলাই হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের বিজি৭০২ ফ্লাইটের ফ্রন্ট কার্গো ব্যাগেজ হোল্ড তল্লাশি করে কার্গো হোল্ডের ফ্রন্ট এস্টেট বক্সগুলোর ক্রু চ্যানেল খুলে বক্সের ভেতর পরিত্যক্ত অবস্থায় ১২৪ কেজি স্বর্ণের চালান আটক করে কাস্টমস ও বিমানবন্দর আর্মড পুলিশ। এয়ারক্রাফটি নেপাল থেকে শাহজালালে অবতরণ করার পরই স্বর্ণের খবর চলে যায় কাস্টমস কর্তৃপক্ষের কাছে। পরে এসব স্বর্ণ উদ্ধার করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. মঈনুল খানকে প্রধান করে চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।

এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি ১৪ জনকে স্বর্ণ চোরাচালানের জন্য দায়ী করে এনবিআরে একটি তদন্ত প্রতিবেদন দাখিল করে। তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে ২০১৪ সালের ৬ ডিসেম্বর কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা মোস্তফা জামাল বাদী হয়ে বিমানবন্দর থানায় এ মামলা দায়ের করেন। মামলার পর ঘটনা তদন্তের দায়িত্ব দেওয়া হয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশকে। সংস্থাটির পাঁচজন তদন্ত কর্মকর্তা ১৮ জনের বিরুদ্ধে গত ২ মার্চ আদালতে চার্জশিট দাখিল করেন। আইনশৃক্ষলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে, চার্জশিটভুক্ত ১৮ আসামির মধ্যে ১৩ জন গ্রেপ্তার হয়েছেন।

সালেহ আহমেদ নামে এক আসামি জামিনে আছেন। চারজন এখনো পলাতক। তবে জামিন পাওয়া আসামির জামিন রবিবার (৫ মার্চ) বাতিল করেছেন উচ্চ আদালত। তাকে ৭ কর্মদিবসের মধ্যে আদালতে হাজির হতেও নির্দেশ দেওয়া হয়েছে।

 


মন্তব্য