kalerkantho


নব্য জেএমবির আধ্যাত্মিক নেতা আবুল কাসেম রিমান্ডে

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৭ ১৮:৫১



নব্য জেএমবির আধ্যাত্মিক নেতা আবুল কাসেম রিমান্ডে

নব্য জেএমবির কথিত আধ্যাত্মিক নেতা ও আমির মাওলানা মো. আবুল কাসেমের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ শুক্রবার দুপুর সাড়ে তিনটার দিকে ঢাকা মহানগর হাকিম সত্যব্রত শিকদার এ আদেশ দেন।

এর আগে মিরপুর মডেল থানায় দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের মামলায় আবুল কাসেমকে আদালতে হাজির করা হয়। এ সময় মামলার তদন্তকারী কর্মকর্তা ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক জাহাঙ্গীর আলম তাঁকে (আবুল কাসেম) ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন জানান। আবেদনে বলা হয়, আবুল কাসেম নব্য জেএমবির প্রশিক্ষক এবং সদস্যদের জন্য বই লিখতেন। নব্য জেএমবির শীর্ষস্থানীয় নেতা তামিম চৌধুরী ২০১৩ সালে কানাডা থেকে দেশে আসার পর রাজশাহীতে যে বৈঠক করেছিলেন, সেখানে কাসেম উপস্থিত ছিলেন। গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার অন্যতম পরিকল্পনাকারী জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী সম্প্রতি গ্রেপ্তার হওয়ার পর তাঁর কাছ থেকে কাসেমের বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়। নব্য জেএমবির অন্য পলাতক সদস্যদের সম্পর্কে তথ্য পেতে এবং গ্রেপ্তারে আবুল কাসেমকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি। শুনানি শেষে বিচারক আবুল কাসেমের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

ওই সময় আসামি আবুল কাসেমের পক্ষে কোনো আইনজীবী ছিলেন না।

প্রসঙ্গত, গতকাল বৃহস্পতিবার রাতে রাজধানীর সেনপাড়া পর্বতা এলাকা থেকে আবুল কাসেমকে গ্রেপ্তার করে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্র্যান্সন্যাশনাল ক্রাইম (সিটি) ইউনিট।


মন্তব্য