kalerkantho


আপিল খারিজ, বন্ধই থাকছে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৪১



আপিল খারিজ, বন্ধই থাকছে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়ে হাইকোর্টের রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আজ বুধবার সকালে প্রতিষ্ঠানটির করা আপিল খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ। এর আগে গত ১১ ডিসেম্বর দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধ করতে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রাখেন আপিল বিভাগ। আদালত বার কাউন্সিলকে এই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের সনদ পরীক্ষা করতেও বলেন।

গত ২৭ জুলাই অনুমোদন ছাড়া শাখা খোলা, সনদ বাণিজ্যসহ নানা অনিয়মের অভিযোগে বিশ্ববিদ্যালয়টি বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে এই আদেশ জারি করা হয়েছিল। রায়ের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, দারুল ইহসানের নামে বিভিন্ন জায়গায় যেসব ক্যাম্পাস চালু ছিল, সেগুলোর সকল কার্যক্রমই অবৈধ হয়ে গেল। অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য একটা বার্তাও বটে। উল্লেখ্য, হাইকোর্টের রায়ের পর সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম বন্ধ করে দিয়েছে সরকার।

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের মালিকানা নিয়ে সৃষ্ট সংকট থেকে শুরু করে নিয়ম বহির্ভূতভাবে আউটার ক্যাম্পাসের মাধ্যমে কার্যক্রম পরিচালনা বন্ধ করাসহ বিভিন্ন সমস্যার সমাধানে ২০১০ সালের অক্টোবরে অবসরপ্রাপ্ত বিচারপতি কাজী এবাদুল হককে প্রধান করে এক সদস্যের বিচার বিভাগীয় কমিটি করে সরকার। ২০১৩ সালের মার্চ মাসে বিচার বিভাগীয় সেই কমিটি শিক্ষা মন্ত্রণালয়ে তাদের তদন্ত প্রতিবেদন জমা দেন।

প্রতিবেদনে দারুল ইহসান বিশ্ববিদ্যালয় বন্ধের সুপারিশ করা হয়।

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের বিষয়ে আদেশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, এই আদেশের পর এ বিশ্ববিদ্যালয় আর কোনও কার্যক্রম চালাতে পারবে না। বিশ্ববিদ্যালয় হিসেবে তারা যে কার্যক্রম চালিয়ে আসছিল তার পরিসমাপ্তি ঘটলো। কিছু নির্দেশনা আপিল বিভাগ দেবেন বলেও জানান অ্যাটর্নি জেনারেল। তিনি বলেন, এই রায় সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য সতর্কতা। মনে রাখতে হবে, দুর্নীতি করলে কারও কোনও ছাড় নেই।

 


মন্তব্য