kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


গেরিলাদের মুক্তিযোদ্ধা স্বীকৃতি বহাল রেখে দেয়া রায় স্থগিত

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ১৩:২৩



গেরিলাদের মুক্তিযোদ্ধা স্বীকৃতি বহাল রেখে দেয়া রায় স্থগিত

একাত্তরের স্বাধীনতা যুদ্ধে অংশ নেওয়া ২৩৬৭ জন গেরিলার মুক্তিযোদ্ধা স্বীকৃতি নিয়ে হাইকোর্টের দেওয়া রায় চেম্বার আদালতে স্থগিত হয়ে গেছে। রাষ্ট্রপক্ষের এক আবেদনে সাড়া দিয়ে আজ রবিবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিষয়টি ৩০ অক্টোবর আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছেন।

ওই সময় পর্যন্ত হাইকোর্টের রায় চেম্বার আদালত স্থগিত করেছেন বলে গেরিলা মুক্তিযোদ্ধাদের আইনজীবী সুব্রত চৌধুরী জানান।

সুব্রত চৌধুরী বলেন, গেরিলা বাহিনীর ২৩৬৭ জনের তালিকা সংবলিত গেজেট বাতিলের প্রজ্ঞাপনকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তাদেরকে মুক্তিযোদ্ধা হিসেবে প্রাপ্য সম্মান, মর্যাদা ও সুযোগ-সুবিধা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মুক্তিযুদ্ধকালীন অস্থায়ী সরকার এবং স্বাধীনতা উত্তর বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন সরকারসহ প্রতিটি সরকার এই বিশেষ গেরিলা বাহিনীকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়েছে।

২৩৬৭ জন গেরিলা মুক্তিযোদ্ধার তালিকা সংবলিত গেজেট বাতিলে সরকারের জারি করা প্রজ্ঞাপন গত ৮ সেপ্টেম্বর অবৈধ ঘোষণা করে রায় দেন বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ। ওই রায় স্থগিতের আবেদন নিয়েই চেম্বার আদালতে আসে রাষ্ট্রপক্ষ। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

এর আগে হাইকোর্টের এক রায়ে বলা হয়, মহান মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ২৩৬৭ জন গেরিলাকে মুক্তিযোদ্ধাকে তালিকা প্রকাশের দিন অর্থাৎ ২০১৩ সালের ২২ জুলাই থেকে মুক্তিযোদ্ধা হিসাবে প্রাপ্য সম্মান, মর্যাদা ও সুযোগ-সুবিধা দিতে বলা হয়। এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের ডিভিশন বেঞ্চ ৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার এই রায় দেন। রায়ে গেরিলা মুক্তিযোদ্ধাদের তালিকা সংবলিত গেজেট বাতিল করে জারিকৃত প্রজ্ঞাপনকেও অবৈধ ঘোষণা করা হয়েছে।

 


মন্তব্য