kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


নেত্রকোনার রাজাকার মঞ্জু কারাগারে

কালের কণ্ঠ অনলাইন   

৩ অক্টোবর, ২০১৬ ১৫:২০



নেত্রকোনার রাজাকার মঞ্জু কারাগারে

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেপ্তারকৃত নেত্রকোনার এনায়েত উল্লাহ মঞ্জুকে (৭০) কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। নেত্রকোনা থেকে রবিবার গ্রেপ্তার করে সোমবার তাকে আদালতে হাজির করা হলে এ আদেশ দেন চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।

রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল। আসামিপক্ষে ছিলেন আইনজীবী মাসুদ রানা।

এ মামলার আসামি তিনজন। এর মধ্যে মঞ্জুর ভাই হেদায়েত উল্লাহ ওরফে মো. হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু বিএসসি (৮০) পলাতক। অন্য আসামি সোহরাব ফকির ওরফে সোহরাব আলী ওরফে ছোরাপ আলী (৮৮) কারাগারে রয়েছেন। তাদের সবার গ্রামের বাড়ি আটপাড়া উপজেলার কুলশ্রীতে। তবে আঞ্জু থাকতেন রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেম খাঁ মেথরপাড়ায়। অন্যদিকে ছোরাপ একই জেলার মদন উপজেলার জাহাঙ্গীরপুরে থাকতেন।

গত বছরের ৫ মে থেকে গত ৮ সেপ্টেম্বর পর্যন্ত একই মামলার ওই তিন আসামির বিরুদ্ধে তদন্ত করে প্রতিবেদন দিয়েছেন তদন্ত সংস্থা। তাদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, হত্যা, গণহত্যা ও দেশত্যাগে বাধ্য করার মতো ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। গ্রহণ করা হয়েছে ৪০ জনের সাক্ষ্য। নেত্রকোনার আটপাড়া উপজেলার মধুয়াখারী গ্রাম, মোবারকপুর গ্রাম, সুখারী গ্রাম এবং মদন উপজেলার মদন গ্রামে তারা এসব অপরাধ সংঘটিত করেন। আগামী ২৮ নভেম্বরের মধ্যে তিন আসামির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের দিন রয়েছে।

 


মন্তব্য