kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


রানা প্লাজা ধস : হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ ১৭ নভেম্বর

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৪৯



রানা প্লাজা ধস : হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ ১৭ নভেম্বর

রানা প্লাজা ধসের ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ পিছিয়েছেন আদালত। আজ রবিবার মামলাটির সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য ছিল।

কিন্তু আসামিপক্ষে অভিযোগ গঠনের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করায় বিচারক সাক্ষ্যগ্রহণ পিছিয়ে দেন। আগামী ১৭ নভেম্বর সাক্ষ্যগ্রহণের নতুন দিন ধার্য করেছেন ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান। গত ১৮ জুলাই ৪১ আসামির বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন আদালত। পলাতক থাকায় ওই দিন ৭ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। চার্জ গঠনের মাধ্যমে আলোচিত এ মামলাটির আনুষ্ঠানিক বিচার শুরু হয়।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে ৯ তলা ভবন রানা প্লাজা ধসে পড়লে ১১৩৬ জন মারা যান। আহত হন ১৫২৪ জন। ভবনধসে প্রাণহানির এ ঘটনায় সে সময় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে একটি মামলা করেন সাভার থানার এসআই ওয়ালী আশরাফ। এ ছাড়া ইমারত বিধি মেনে রানা প্লাজা নির্মাণ করা হয়নি- এমন অভিযোগে রানাসহ ১৩ জনকে আসামি করে সাভার মডেল থানায় আরেকটি মামলা করেন রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল আহমেদ। হত্যা ও ইমারত নির্মাণ আইনের মামলা দুটির তদন্ত করে ২০১৫ সালের ১ জুন পৃথক দুটি চার্জশিট দেন মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সিনিয়র এএসপি বিজয় কৃষ্ণ কর।

 


মন্তব্য