kalerkantho

26th march banner

হলমার্ক কেলেঙ্কারির ৯ মামলার বিচার শুরু

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১৭:৪৫



হলমার্ক কেলেঙ্কারির ৯ মামলার বিচার শুরু

বহুল আলোচিত হলমার্ক কেলেঙ্কারির ৯ মামলার বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। রবিবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের কামরুল হোসেন মোল্লা ৯টি মামলার অভিযোগ গঠনে করেন। ফলে এসব মামলায় আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

দুদক ও আদালত সূত্রে জানা গেছে, ২০১২ সালের ৭ জুন সোনালী ব্যাংকের হোটেল শেরাটন করপোরেট শাখায় (বর্তমানে রূপসী বাংলা) ঋণ জালিয়াতিসংক্রান্ত অভিযোগ অনুসন্ধান শুরু করে দুদক। ওই বছরেই দুই দফায় বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ জালিয়াতিসংক্রান্ত দুটি প্রতিবেদন দুদকে পাঠানো হয়। যাতে হলমার্ক গ্রুপ ছয়টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোট ৩৬৯৯ কোটি ৪১ লাখ টাকা আত্মসাতের অভিযোগ করা হয়। অনুসন্ধান শেষে ২০১২ সালের ৪ অক্টোবর রাজধানীর রমনা থানায় হলমার্ক গ্রুপ কর্তৃক ফান্ডেড ১৫৬৮ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার ৮৭৭ টাকা আত্মসাতের অভিযোগে ১১টি মামলা করে দুদক।

মামলাগুলোয় হলমার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর মাহমুদ, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম, সোনালী ব্যাংকের সাবেক এমডি হুমায়ুন কবির, ব্যাংকের রূপসী বাংলা হোটেল শাখার ডিজিএম এ কে এম আজিজুর রহমানসহ মোট ২৭ জনকে আসামি করা হয়। আজিজুর রহমানসহ দুজন মারা যাওয়ায় ২০১৩ সালের ৬ অক্টোবর ২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে কমিশন।

আদালত সূত্র জানায়, আসামির মধ্যে হলমার্কের এমডি তানভীরসহ ছয়জন বর্তমানে কারাগারে রয়েছেন। গ্রুপের চেয়ারম্যান জেসমিন ও ইউনিয়ন চেয়ারম্যান জামাল উদ্দিন জামিনে আছেন। বাকি আসামিরা পলাতক রয়েছেন।


মন্তব্য