kalerkantho


হাজিরা দিতে সুপ্রিম কোর্টে দুই মন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ০৯:১৩



হাজিরা দিতে সুপ্রিম কোর্টে দুই মন্ত্রী

আদালত অবমাননার মামলায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগে হাজির হয়েছেন সরকারের দুই মন্ত্রী। রবিবার সকাল ৮টা ৪০ মিনিটে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এবং এর ৫ মিনিট পর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক উপস্থিত হন।

ইতিপূর্বে খাদ্যমন্ত্রী অভিযোগ সম্পর্কে যে ব্যাখ্যা দিয়েছিলেন, তা গ্রহণ করেনি আপিল বিভাগ। খাদ্যমন্ত্রী আজ এ বিষয়ে তার লিখিত বক্তব্য উপস্থাপন করবেন। একটি সূত্র জানিয়েছে, খাদ্যমন্ত্রী কোনো ব্যাখ্যা না দিয়ে আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করবেন। অন্যদিকে, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর দোষ স্বীকার করে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার যে আবেদন করেছিলেন তা শুনানির জন্য গ্রহণ করা হয়েছে।
 
দোষ স্বীকার করলে মন্ত্রীদের সাংবিধানিক শপথ ভঙ্গ হয় কিনা এবং শপথ ভঙ্গ হলে তার ফলাফল কি আজ তার ব্যাখ্যা দিতে হবে মন্ত্রীর আইনজীবীর। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ আদালতে এ শুনানি অনুষ্ঠিত হবে। এর আগে প্রধান বিচারপতি ও বিচারাধীন মামলার বিষয়বস্তু নিয়ে আপত্তিকর বক্তব্য দেওয়ায় গত ৮ মার্চ আপিল বিভাগের ফুল কোর্ট আদালত অবমাননার অভিযোগে ওই দুই মন্ত্রীকে তলবের নির্দেশ দিয়েছিল। একই সঙ্গে আদালত অবমাননার দায়ে কেন ব্যবস্থা নেওয়া হবে না তার ব্যাখ্যা দিতে বলা হয়।

আদালতের আদেশ অনুযায়ী আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় দুই মন্ত্রীর পক্ষে দুটি আবেদন দাখিল করা হয়।

এরপরই দুই মন্ত্রী তাদের বক্তব্যের জন্য নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে আদালতে আবেদন দাখিল করেন। গত ৫ মার্চ ঢাকায় এক অনুষ্ঠানে আপিল বিভাগে বিচারাধীন যুদ্ধাপরাধে দণ্ডপ্রাপ্ত মীর কাসেম আলীর আপিলের বিষয় নিয়ে প্রধান বিচারপতিকে উদ্দেশ করে তীর্যক মন্তব্য করেন সরকারের ওই দুই মন্ত্রী। এ নিয়ে সব মহলে প্রতিক্রিয়া দেখা দেয়।

 


মন্তব্য