kalerkantho


নিজামীর সঙ্গে সাক্ষাৎ করলেন স্ত্রী-সন্তানরা

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৫:১৪



নিজামীর সঙ্গে সাক্ষাৎ করলেন স্ত্রী-সন্তানরা

কাশিমপুর কারাগারে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর সঙ্গে দেখা করেছেন তার স্ত্রী, ছেলে ও পুত্রবধূরা। আজ বৃহস্পতিবার কারাগারের একটি কক্ষে দুপুরে প্রায় আধা ঘণ্টা সময় কাটান তারা।

কাশিমপুর কারাগার-২-এর জেলার মো. নাসির আহমেদ জানান, পারিবারিক ও রিভিউর বিষয়ে তারা কথা বলেছেন। দুপুর ১২টার দিকে মতিউর রহমান নিজামীর স্ত্রী বেগম সামসুন্নাহার নিজামী, ছেলে ব্যারিস্টার নাজীব মোমেন ওরফে নাজিবুর রহমান ও নাঈমুর রহমান, পুত্রবধূ ছালোয়া ও রাইয়ান দেখা করেন। দুপুর পৌনে ১টার দিকে তারা কারা চত্বর ত্যাগ করেন। মতিউর রহমান নিজামীর রিভিউ আবেদন বিষয়ে ১৭ মার্চ দুপুরে কারাগারে তার আইনজীবী ছেলে ব্যারিস্টার নাজীব মোমেনসহ তিন আইনজীবী কথা বলেন।

এর আগে ১৫ মার্চ বিকেলে নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। ১৫৩ পৃষ্ঠার রায়টি লিখেছেন আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা। দুপুরে ওই রায়ে স্বাক্ষর করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

একাত্তরে বুদ্ধিজীবী হত্যার দায়ে ৬ জানুয়ারি মতিউর রহমান নিজামীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ট্রাইব্যুনালের ওই রায়ের বিরুদ্ধে ২০১৪ সালের ২৩ নভেম্বর সুপ্রিম কোর্টে আপিল করেন নিজামী।

গত বছরের ৯ সেপ্টেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত চলে আপিল শুনানি। ওই দিনই আদালত রায়ের জন্য ৬ জানুয়ারি দিন ঠিক করে দেন।


মন্তব্য