kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


জেএমবি সদস্য পনিরের মৃত্যুদণ্ডাদেশ বহাল

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৬ ১৮:১৮



জেএমবি সদস্য পনিরের মৃত্যুদণ্ডাদেশ বহাল

নেত্রকোনায় উদীচীর কার্যালয়ে বোমা হামলার ঘটনায় দায়ের করা মামলায় জেএমবি সদস্য আসাদুজ্জামান পনিরের মৃত্যুদণ্ডের রায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বহাল রেখেছে। বুধবার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আসামির করা আপিল খারিজ করে দিয়ে  প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ রায় দেন।

বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।   আজ আদালতে আসামির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এস এম শাহজাহান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির।

২০০৫ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচী কার্যালয়ে বোমা হামলার ঘটনা ঘটে। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি বিচারিক (নিম্ন) আদালত ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এই ঘটনায় করা মামলায় আসাদুজ্জামান পনির, সালাউদ্দিন সোহেল ও ইউনুছ আলীকে মৃত্যুদণ্ডের রায় দেন। তবে এই মামলার অপর আসামি সিদ্দিকুর রহমান বাংলা ভাই ও আতাউর রহমান সানির ফাঁসি কার্যকর হওয়ায় দুজনকে অব্যাহতি দেওয়া হয়। আরেক আসামি বাংলা ভাইয়ের স্ত্রী ফারজানা খাতুনকে খালাস দেন আদালত।

নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে  ডেথ রেফারেন্স ও জেল আপিলের শুনানি শেষে ২০১৪ সালের ৩১ জানুয়ারি হাইকোর্ট বিচারিক আদালতের রায় বহাল রাখেন। ওই রায়ের বিরুদ্ধে জেএমবি সদস্য আসাদুজ্জামান পনির আপিল করলে সেই আপিলের শুনানি শেষে আদালত আজ তাঁর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন।

 


মন্তব্য