kalerkantho


হল-মার্ক তুষারের রিট আবেদন খারিজ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১৪:১০



হল-মার্ক তুষারের রিট আবেদন খারিজ

পুরনো মামলা মুদ্রা পাচারের নতুন আইনে চালানোর বিষয়ে একটি ধারা চ্যালেঞ্জ করে হলমার্ক গ্রুপের মহাব্যবস্থাপক (জিএম) তুষার আহমেদের করা রিট আবেদন খারিজ করেছে আদালত। তুষারের রিট আবেদনে ওই ধারা নিয়ে এর আগে দেওয়া রুলের নিষ্পত্তি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এই রায় দেয়।

এর ফলে মুদ্রা পাচার প্রতিরোধ আইনের ৩১ এর ৩ ধারা নিয়ে তুষারের আপত্তি টিকল না। সেই সঙ্গে তার বিরুদ্ধে মামলার কার্যক্রম চালিয়ে নিতে আর কোনো বাধা থাকল না বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

অন্যদিকে তুষারের আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম বলেন, তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন। ২০১০ থেকে ২০১২ সালের মার্চ পর্যন্ত সময়ে সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখা থেকে অনিয়মের মাধ্যমে হলমার্ক গ্রুপের আড়াই হাজার কোটি টাকা ঋণ নেয়ার ঘটনা প্রকাশ পেলে গত বছর তা নিয়ে ব্যাপক শোরগোল ওঠে। ওই অভিযোগের ভিত্তিতে ২০১২ সালের অগাস্টে আর্থিক খাতে বড় এই কেলেঙ্কারির ঘটনার অনুসন্ধান ও তদন্ত শুরু করে দুদক। প্রাথমিক অনুসন্ধান শেষে ওইবছর ৪ অক্টোবরে ১১টি মামলা করা হয়।

এরপর ২০১৩ সালের ৭ অক্টোবর হল-মার্ক গ্রুপের পরিচালক তানভীর মাহমুদ, চেয়ারম্যান জেসমিন ইসলাম ও মহাব্যবস্থাপক তুষারসহ ২৫ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দদুক। অভিযোগপত্রে বলা হয়, সোনালী ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে রূপসী বাংলা (সাবেক শেরাটন) হোটেল শাখা থেকে হলমার্ক মোট ২ হাজার ৬৮৬ কোটি ১৪ লাখ টাকা আত্মসাৎ করে। এরপর ৩১ এর ৩ ধারা চ্যালেঞ্জ করে তুষার রিট আবেদন করলে গত ১৫ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করে।

মুদ্রা পাচার প্রতিরোধ আইনের ৩১ এর ৩ ধারা সংবিধানের ৩৫ (২) অনুচ্ছেদের সঙ্গে কেন সাংঘর্ষিক ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয় ওই রুলে।

 


মন্তব্য