kalerkantho


কাদের সিদ্দিকীর লিভ টু আপিল মঞ্জুর

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১৮:০২



কাদের সিদ্দিকীর লিভ টু আপিল মঞ্জুর

টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপনির্বাচনে মনোনয়নপত্রসংক্রান্ত হাইকোর্টের রায়ের বিরুদ্ধে কৃষক-শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকীর 'লিভ টু আপিল' মঞ্জুর করেছেন আপিল বিভাগ। কাদের সিদ্দিকীর পক্ষে আইনজীবী ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী সাংবাদিকদের জানান, একই সঙ্গে আদেশে টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপনির্বাচন স্থগিত করা হয়েছে।

কাদের সিদ্দিকীর মূল আপিলের ওপর আগামী ৩ মে শুনানি হবে। লিভ টু আপিলের ওপর গতকাল শেষ হয়েছে। আজ মঙ্গলবার আদেশের দিন ধার্য ছিল।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপিল বিভাগ বেঞ্চ আজ এ আদেশ। আদালতে কাদের সিদ্দিকীর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার ড. মোহাম্মদ ইয়াসীন খান।

গত ৪ ফেব্রুয়ারি কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বৈধ নয় বলে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত বহাল রেখে রায় দেন হাইকোর্ট।

হাইকোর্টের দেওয়া রায় বিষয়ে গত ২৫ ফেব্রুয়ারি 'লিভ টু আপিল' দাখিল করেন কাদের সিদ্দিকী।

টাঙ্গাইল-৪ আসনে দশম সংসদ নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন কাদের সিদ্দিকীর বড় ভাই লতিফ সিদ্দিকী। গত বছরের ১ সেপ্টেম্বর তিনি পদত্যাগ করায় আসনটি শূন্য ঘোষণা করে ৩ সেপ্টেম্বর গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। এরপর গত বছরের ১০ নভেম্বর টাঙ্গাইল-৪ আসনে উপনির্বাচনের দিন ধার্য করেছিল নির্বাচন কমিশন (ইসি)।

কৃষক-শ্রমিক-জনতা লীগের প্রার্থী হিসেবে কাদের সিদ্দিকী ও তার স্ত্রী নাসরিন সিদ্দিকী মনোনয়নপত্র দাখিল করে। কিন্তু ঋণখেলাপের অভিযোগে গত বছরের ১৩ অক্টোবর রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান তাদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন। এরপর ১৬ অক্টোবর এ দুজন রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল আবেদন করেন। ১৮ অক্টোবর ইসি কাদের সিদ্দিকীর আপিল খারিজ করে তার মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত দেন। এরপর ইসি’র বাতিল আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন কাদের সিদ্দিকী।


মন্তব্য