kalerkantho


নিজামীর মৃত্যুদণ্ড বহালের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মার্চ, ২০১৬ ১৬:২৫



নিজামীর মৃত্যুদণ্ড বহালের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড বহালের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এখন এ রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে নিজামী ১৫ দিন সময় পাবেন। রিভিউ খারিজ হয়ে গেলে নিজামীর ফাঁসি কার্যকরে আর কোনো বাধা থাকবে না। মঙ্গলবার বিকালে নিজামীর পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।

পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এখন এর অনুলিপি বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে উপস্থাপন করা হবে। এরপর রায়ের প্রত্যায়িত কপি কারা কর্তৃপক্ষ ও জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পাঠানো হবে। এর আগে গত ৬ জানুয়ারি বুদ্ধিজীবীদের হত্যা, পাবনার রূপসী, বাউশগাড়ী ও ডেমরা গ্রামের প্রায় ৪৫০ জনকে হত্যা ও ৩০-৪০ জন নারীকে ধর্ষণ এবং ধুলাউড়া গ্রামে ৩০ জনকে হত্যায় নেতৃত্ব ও সম্পৃক্ততার অপরাধে নিজামীকে দেওয়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখে আপিলের রায় দেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ সংক্ষিপ্ত আকারে চূড়ান্ত এ রায় দেন । বেঞ্চের অপর বিচারপতিরা হলেন : বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

উল্লেখ্য, ধর্মীয় অনুভূতিতে আঘাতের একটি মামলায় ২০১০ সালের ২৯ জুন নিজামীকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। একই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

২০১২ সালের ২৮ মে অভিযোগ গঠনের মধ্য দিয়ে জামায়াত আমিরের মানবতাবিরোধী অপরাধের বিচার শুরু হয়। ২০১৫ সালের ২৯ অক্টোবর মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।


মন্তব্য