kalerkantho


হলমার্কের ৯ মামলার চার্জ গঠনের আদেশ ২৭ মার্চ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১৬:২৮



হলমার্কের ৯ মামলার চার্জ গঠনের আদেশ ২৭ মার্চ

বহুল আলোচতি হলমার্ক কেলেঙ্কারির ৯ মামলার অভিযোগ (চার্জ) গঠন বিষয়ে আদেশের জন্য ২৭ মার্চ দিন ধার্য করেছেন আদালত। মামলার অভিযোগ গঠন শুনানির আদেশের দিন সোমবার ধার্য ছিল।

মানি লন্ডারিং আইনের বিষয়ে উচ্চ আদালতে চ্যালেঞ্জ করে রিট পিটিশন করায় আদালতে অভিযোগ গঠনের আদেশ পেছানোর জন্য সময় আবেদন করেন আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম। সময়ের আবেদন মঞ্জুর করে ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা অভিযোগ গঠন আদেশের জন্য এ দিন ধার্য করেন।

দুদক ও কোর্ট সূত্রে জানা গেছে, ২০১২ সালের ৭ জুন সোনালী ব্যাংকের হোটেল শেরাটন করপোরেট শাখায় (বর্তমানে রূপসী বাংলা) ঋণ জালিয়াতিসংক্রান্ত অভিযোগ অনুসন্ধান শুরু করে দুদক (দুর্নীতি দমন কমিশন)। ওই বছরই দুই দফায় বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ জালিয়াতিসংক্রান্ত দুটি প্রতিবেদন দুদকে পাঠানো হয়। যাতে হলমার্ক গ্রুপের ছয়টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোট তিন হাজার ৬৯৯ কোটি ৪১ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। অনুসন্ধান শেষে ২০১২ সালের ৪ অক্টোবর রাজধানীর রমনা থানায় হলমার্ক গ্রুপ কর্তৃক ফান্ডেড এক হাজার ৫৬৮ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার ৮৭৭ টাকা আত্মসাতের অভিযোগে ৯টি মামলা করে দুদক।

মামলাগুলোয় হলমার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর মাহমুদ, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম, সোনালী ব্যাংকের সাবেক এমডি হুমায়ুন কবির, ব্যাংকের রূপসী বাংলা হোটেল শাখার ডিজিএম এ কে এম আজিজুর রহমানসহ মোট ২৭ জনকে আসামি করা হয়। আজিজুর রহমানসহ দুজন মারা যাওয়ায় ২০১৩ সালের ৬ অক্টোবর ২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে কমিশন। আদালত সূত্র জানায়, আসামিদের মধ্যে হলমার্কের এমডি তানভীরসহ ছয়জন বর্তমানে কারাগারে রয়েছেন।

গ্রুপের চেয়ারম্যান জেসমিন ও ইউনিয়ন চেয়ারম্যান জামাল উদ্দিন জামিনে আছেন। বাকি আসামিরা পলাতক রয়েছেন।

 


মন্তব্য