ভাড়াটিয়ার তথ্য সংগ্রহ বন্ধ চেয়ে-333175 | আইন-আদালত | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


ভাড়াটিয়ার তথ্য সংগ্রহ বন্ধ চেয়ে রিটের শুনানি আজ

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৬ ১৩:১১



ভাড়াটিয়ার তথ্য সংগ্রহ বন্ধ চেয়ে রিটের শুনানি আজ

রাজধানী ঢাকার সব বাড়িওয়ালা-ভাড়াটিয়ার তথ্য চাওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে করা রিট আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে আজ। রিট দায়েরকারী সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের জানান, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ শুনানি গ্রহণ করবেন। গত বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রিটে বিবাদী করা হয়েছে আইনসচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক ও ঢাকা মহানগর কমিশনারকে।

এর আগে ১ মার্চ জ্যোতির্ময় বড়ুয়া তথ্য সংগ্রহ না করতে পুলিশকে লিগ্যাল নোটিশ দিয়েছিলেন। নোটিশে তথ্য সংগ্রহের এ কার্যক্রমের আইনগত কী ভিত্তি আছে তা ২৪ ঘণ্টার মধ্যে লিখিতভাবে জানাতে বলা হয়েছিল। জ্যোতির্ময় বড়ুয়া বলেন, এভাবে তথ্য চাওয়া তাদের আইনগত এখতিয়ারে পড়ে না। এভাবে ব্যক্তিগত তথ্য চাওয়ার মতো কোনো আইনি সুযোগও পুলিশের নেই। তাই আদালতের দ্বারস্থ হয়েছি।

গত ২৯ ফেব্রুয়ারি বিট পুলিশিং নিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সংবাদমাধ্যম কার্যালয়ে সংবাদ সম্মেলনে কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ১৫ মার্চের মধ্যে নাগরিকদের তথ্য সংগ্রহ করতে হবে। রাজধানীর সব বাসায় ফরম পাঠানো হয়েছে। পুলিশ ইতিমধ্যে অনেক ফরম ফেরত পেয়েছে, অনেক ফরম পায়নি। যা ১৫ মার্চের মধ্যে শেষ হবে। পরে তা ব্যাকআপের কাজ শুরু হবে।

 

মন্তব্য