kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বিচার বিভাগ নিয়ে মন্তব্যের ক্ষেত্রে সতর্ক থাকুন : প্রধান বিচারপতি

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৬ ১৭:৫৮



বিচার বিভাগ নিয়ে মন্তব্যের ক্ষেত্রে সতর্ক থাকুন : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, সংবিধান বিচার বিভাগ নিয়ে মন্তব্যের ক্ষেত্রে অবারিত স্বাধীনতা কাউকে দেওয়া হয়নি। সবাইকে আইনি বিধানের মধ্যে থেকেই বিচার বিভাগ নিয়ে মন্তব্য করতে হবে।

এসময় তিনি বিচার বিভাগ নিয়ে মন্তব্য করার ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দেন। সিলেট আদালতের ডিজিটালাইজেশন প্রজেক্টের উদ্বোধনী অনুষ্ঠানে বুধবার দুপুরে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সিলেট জেলা ও দায়রা জজ মনির আহমেদ পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন— আইনমন্ত্রী আনিসুল হক, আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সিলেট জেলা জজ আদালতের পিপি মিসবাহ উদ্দিন সিরাজ, জিপি খাদেমুল মিল্লাত জালাল, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ কে এম সমিউল হক প্রমুখ।

বিচারপতি বলেন, দেশে মিডিয়া যথেষ্ট স্বাধীনতা লাভ করছে। কিছু কিছু ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে বিচার বিভাগ নিয়ে আলোচনা হয়। তবে খেয়াল রাখতে হবে এখানে আইনের বাধা-নিষেধের ব্যাপারে। বেশি স্বাধীনতা কিন্তু জনগণের মঙ্গল নিয়ে আসে না।

৩০ লাখ মামলা জটের কথা উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, বিবিধ মামলাগুলো নিষ্পত্তি করতে গিয়ে ক্লান্ত হয়ে গেলাম। যদি পুরনো আইনগুলোকে যুগোপযোগী করা যেতো তবে এটা ওভারকাম করতে পারতাম। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ২০১৮ সালের পর দেশে কোনো বিদ্যুৎ সঙ্কট থাকবে না। এই সময়ের মধ্যে বিদ্যুৎ সঙ্কটের সমাধান করা হবে। ই-জুডিশিয়ারি আগামী বছর থেকে পর্যায়ক্রমে সব জেলায় চালু করা হবে।

 


মন্তব্য