রানা প্লাজার অভিযোগ গঠনের আদেশ ৬-330858 | আইন-আদালত | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


রানা প্লাজার অভিযোগ গঠনের আদেশ ৬ মার্চ

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ১৪:৫৭



রানা প্লাজার অভিযোগ গঠনের আদেশ ৬ মার্চ

রানা প্লাজা ভবন নির্মাণে দুর্নীতির মামলায় ভবনের মালিক সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে আদেশের দিন পিছিয়ে আগামী ৬ মার্চ ধার্য করেছেন আদালত। একই দিন মামলার অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে করা আসামিদের আবেদনের বিষয়েও আদেশ দেওয়া হবে। দুর্নীতির আশ্রয় নিয়ে নকশাবহির্ভূতভাবে ছয়তলার ভিত্তির ওপর ৯ তলা ভবন নির্মাণ, সাভার পৌরসভা থেকে অবৈধভাবে পোশাক কারখানা স্থাপন করার অনুমোদন ও গার্মেন্ট ব্যবসা পরিচালনার অভিযোগে মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ মঙ্গলবার অভিযোগ গঠন ও অব্যাহতির আবেদনের বিষয়ে আদেশের দিন ধার্য ছিল। তবে আদেশ সম্পূর্ণভাবে প্রস্তুত না হওয়ায় ঢাকার বিভাগীয় বিশেষ জজ মোহাম্মদ আতোয়ার রহমান ৬ মার্চ দিন পুনর্নির্ধারণ করেন। মামলার এজাহার থেকে জানা গেছে, সোহেল রানা ও তার বাবা আবদুল খালেক, মা মর্জিনা বেগম রানা প্লাজা নামে একটি বিপণিকেন্দ্র নির্মাণের জন্য তন্ময় হাউজিং লিমিটেড নামে একটি ডেভেলপার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেন। চুক্তি অনুসারে ভবনের দোতলা পর্যন্ত নির্মাণকাজ শেষ হওয়ার পর সোহেল রানা ওই প্রতিষ্ঠানকে বিদায় করে দেন। পরে নিজেরাই ছয়তলা পর্যন্ত ভবন নির্মাণ করেন।

বাণিজ্যিক ভবন হিসেবে সেখানে পোশাকের কারখানা স্থাপন করা হয়। এরপর ছয়তলা ভিত্তির এ ভবনকে ১০ তলা করতে সাভার পৌরসভার অনুমোদন নিয়ে ৯ তলা পর্যন্ত কাজ শেষ করা হয়। রানা প্লাজা ভবন ধসের ঘটনার পর দুদকের উপপরিচালক এস এম মফিদুল ইসলাম বাদী হয়ে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা ও দণ্ডবিধির ১০৯ ধারায় সাভার থানায় মামলাটি দায়ের করেন। মামলা তদন্ত করে তিনি সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। গত ১০ ফেব্রুয়ারি অভিযোগ গঠন ও অব্যাহতির আবেদনের বিষয়ে শুনানি শেষ হয়।

 

মন্তব্য